গ্রিসের আকাশে কেন কমলা রঙের মেঘ

গ্রিসের রাজধানী এথেন্সের পুরো আকাশে কমলা রঙের মেঘ জমেছে। সাহারা মরুভূমি থেকে ধুলার মেঘ উড়ে আসায় দেশটির রাজধানীতে কমলা রঙের কুয়াশা পড়ছে বলেও মনে হচ্ছে। এতে শহরের চারদিক কমলা রঙে ছেয়ে গেছে।

গ্রিসের কর্মকর্তারা বলছেন, ২০১৮ সালের পর গ্রিসে আঘাত হানা সাহারা মরুভূমির ধূলিঝড় আঘাত হানার পর এটিই সবচেয়ে ভয়াবহ।
গত মার্চের শেষের দিকে ও চলতি এপ্রিলের শুরুতে গ্রিসের আকাশ একই রকম কমলা রঙে ছেয়ে গিয়েছিল, যা সুইজারল্যান্ড এবং দক্ষিণ ফ্রান্সের এলাকাগুলোতেও ছড়িয়ে পড়েছিল।

গ্রিসের আবহাওয়া পরিষেবা বলছে, স্থানীয় সময় আজ বুধবার থেকে আকাশ পরিষ্কার হওয়ার সম্ভাবনা আছে।
এই ধূলিঝড়ের কারণে দেশটির অনেক এলাকায় বায়ুর মান খারাপ হয়েছে। আজ সকালে ধুলার কারণে গ্রিসের এথেন্সের অন্যতম পর্যটন এলাকার ঐতিহাসিক স্থাপনা অ্যাক্রোপলিস দেখা যাচ্ছিল না। এই মেঘ এথেন্সের উত্তরে থেসালোনিকি শহর পর্যন্ত ছড়িয়ে পড়েছে।

এমন পরিস্থিতিতে ধুলার মেঘ পরিষ্কার না হওয়া পর্যন্ত যাঁদের শ্বাসযন্ত্রের সমস্যা আছে তাঁদের বাইরের সময় কাটানো ও বাইরে শারীরিক ব্যায়াম এড়াতে বলা হয়েছে। এ ছাড়া প্রতিরোধমূলক মাস্ক পরতে বলা হয়েছে।

প্রতিবছর সাহারা মরুভূমি থেকে ৬ থেকে ২০ কোটি টন খনিজ ধূলিকণা নির্গত হয়। বেশির ভাগ ধূলিকণা দ্রুত চারদিকে ছড়িয়ে পড়ে। কিছু কিছু ছোট কণা বহুদূর, কখনো কখনো ইউরোপ পর্যন্ত ছড়িয়ে পড়ে।

আবহাওয়াবিদ কোস্টাস লাগোভার্দোস একটি আবহাওয়া কেন্দ্র থেকে এথেন্সের দৃশ্যটিকে মঙ্গল গ্রহের সঙ্গে তুলনা করেছেন।

স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল মঙ্গলবার পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ফায়ার সার্ভিস ২৫টি দাবানলের খবর দিয়েছে। ক্রিট দ্বীপে একটি নৌঘাঁটির কাছে এ আগুন ছড়িয়ে পড়েছে। সেখানে বর্তমানে তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াসের বেশি। এ কারণে বেশ কিছু বাড়ি এবং একটি কিন্ডারগার্টেন স্কুল খালি করতে হয়েছে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

আজকের দিন-তারিখ
  • মঙ্গলবার (রাত ৩:৩৪)
  • ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৩ই জিলকদ, ১৪৪৫ হিজরি
  • ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com