অন্য চার্জারে চার্জ দিয়ে নিজের ফোনের যে ক্ষতি করছেন

ফোনের চার্জার সাথে নেই। এখন উপায় হচ্ছে অন্য চার্জারে ফোন চার্জ দিয়ে সচল রাখা। কিন্তু এই কারণে আপনার ফোনের যে ক্ষতি হচ্ছে সে সম্পর্কে কী জানেন?

অনেকেই হয়তো জানেন, এক মডেলের ফোন অন্য মডেলের ফোনের চার্জার দিয়ে চার্জ দিয়ে ব্যাটারিতে সমস্যা হয়। ব্যাটারির দীর্ঘস্থায়িত্ব কমে যায়।

এতে বোঝা যায়, আপনার ফোনের সঙ্গে যে চার্জার দেওয়া হয়েছে তা বিশেষভাবে আপনার ফোনের ব্যাটারি চার্জ করার জন্যই তৈরি করা হয়েছে। যা আপনার ফোনের জন্য সঠিক আকার ও ভোল্টেজ নির্ধারণ করেই ফোনে যুক্ত করা হয়েছে।

চার্জারের ভোল্টেজ যদি খুব কম হয় তাহলে আপনার ফোন খুব ধীরে ধীরে চার্জ হবে। বেশি ভোল্টেজসহ অন্যের চার্জার ব্যবহার করলে আপনার ফোনের ব্যাটারি দ্রুত চার্জ হতেই পারে তবে অতিরিক্ত গরম হয়ে ফোনে সমস্যা তৈরি হতে পারে।

অনেক সময় মোবাইল চার্জার নষ্ট হয়ে যাওয়ার পর অনেকেই সস্তা এবং টেকসই চার্জার কেনেন। এমনটাও করা উচিত নয়। এই চার্জারগুলো আপনার ফোনের ব্যাটারির জন্য বিপদ হতে পারে। এক্ষেত্রে স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানের নির্ধারিত চার্জার কিনুন।

অনেকে ল্যাপটপ বা ডেস্টটপের ইউএসবি পোর্টের মাধ্যমে মোবাইল চার্জ করেন। এটি মোটেই উচিত নয়। কারণ এই মাধ্যমে ফোন ধীরে চার্জ হয় এবং ব্যাটারির ক্ষতি হয়।

এই সমস্যা থেকে রেহাই পেতে অবশ্যই মোবাইল চার্জার সঙ্গে রাখুন। কোন কারণে চার্জার সাথে না থাকলে পাওয়ার ব্যাংক ব্যবহার করুন।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

আজকের দিন-তারিখ
  • শনিবার (সকাল ৯:২৩)
  • ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ২১শে মহর্‌রম, ১৪৪৬ হিজরি
  • ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com