ডায়াবেটিসের ৪ লক্ষণ জেনে নিন

মরণঘাতি রোগ ডায়াবেটিস। এটি অনেক সময় ভেতরে ভেতরে দেখা দিলেও আপনি তা বুঝতে পারেন না। মাঝে মাঝে হয়তো কিছু সাধারণ লক্ষণও প্রকাশ করে। তবে আপনি তা স্বাভাবিক ধরে নিয়ে বিশেষ পাত্তা দেন না। একটা সময় দেরি হয়ে যায়। তখন এটি নিয়ন্ত্রণে আনাও কষ্টকর হয়ে দাঁড়ায়।

প্রতিদিনের সাধারণ কিছু বিষয়ের দিকে খেয়াল রাখলে অনেক সময় ডায়াবেটিসের লক্ষণ বুঝতে পারা যায়। তবে সেসব লক্ষণ যে ডায়াবেটিসের কারণেই হয়, এমন নয়। তবু সতর্ক থাকতে হবে। প্রয়োজনে বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে নেওয়াই ভালো। চলুন জেনে নেওয়া যাক ডায়াবেটিসের কিছু সাধারণ লক্ষণ সম্পর্কে-

ঘুম ভেঙেই তৃষ্ণা

এমন সমস্যা অনেকেরই হতে পারে। সকালে ঘুম ভেঙে উঠতেই প্রবল তৃষ্ণা পেয়ে যায়। বিশেষজ্ঞরা বলছেন, ঘুম ভাঙার পরপরই পানির তৃষ্ণা পাওয়া হতে পারে ডায়াবেটিসের লক্ষণ। এটি স্বাভাবিক মনে করে প্রায় সবাই এড়িয়ে যান। যে কারণে এই লক্ষণ অনেক দেরিতে শনাক্ত হয়। তবে সকালের দিকে কিছু লক্ষণ খেয়াল করলে ডায়াবেটিস শনাক্ত করা সহজ হয়। এদিকটায় খেয়াল রাখুন। তবে নিজে নিজেই কোনো রোগের বিষয়ে নিশ্চিত হয়ে থাকবেন না। বরং বিশেষজ্ঞের পরামর্শ অনুযায়ী সত্যিটা জানুন।

ক্লান্তি

সারাক্ষণই ক্লান্ত লাগছে? বিশেল করে ঘুম থেকে উঠলে আরও বেশি ক্লান্ত লাগে? সারারাত ঘুমানোর পর সাধারণত ঘুম থেকে উঠলে শরীর সতেজ হওয়ার কথা। এসময় মনও ফুরফুরে থাকার কথা। কিন্তু শরীরে ডায়াবেটিস জায়গা করলে শরীর ক্লান্ত লাগে। ঘুম থেকে উঠতেই ইচ্ছে করে না যেন। এমনটা দেখা দিলে সতর্ক হোন। দ্রুত বিশেষজ্ঞের পরামর্শ নিন।

চুলকানি

ডায়াবেটিসের অন্যতম লক্ষণ হতে পারে চুলকানি বেড়ে যাওয়া। এর ফলে শরীরের বিভিন্ন স্থানে চুলকাতে থাকে। এছাড়া অনেকের ক্ষেত্রে গোপন অঙ্গেও চুলকানির সমস্যা বেড়ে যেতে পারে। চিকিৎসকরা বলছেন, ডায়াবেটিসের অন্যতম লক্ষণ এই চুলকানি। তাই এ ধরনের সমস্যা দেখা দিলে তা এড়িয়ে চলা একদমই ঠিক নয়।

অতিরিক্ত ক্ষুধা

খাওয়ার কিছুক্ষণ পরই আবার ক্ষুধা লাগে? এরকমটা দেখলে সতর্ক হোন। হতে পারে এটি ডায়াবেটিসের লক্ষণ। এই ভয়ঙ্কর রোগ যখন শরীরে বাসা বাঁধে তখন এ ধরনের সমস্যা বেশি দেখা যায়। বিশেষজ্ঞরা বলছেন, ডায়াবেটিসে আক্রান্ত হলে অতিরিক্ত ক্ষুধা পাওয়ার সমস্যা দেখা দিতে পারে। এক্ষেত্রে পরীক্ষা করিয়ে নেওয়াই ভালো।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

আজকের দিন-তারিখ
  • বৃহস্পতিবার (সকাল ৬:২৩)
  • ২০শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৪ই জিলহজ, ১৪৪৫ হিজরি
  • ৬ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com