চুলে মেথি ব্যবহার করার উপকারিতা

চুল ভালো রাখার জন্য যেসব উপাদান বেশি কার্যকরী তার মধ্যে মেথি অন্যতম। উপকারী এই দানায় রয়েছে চুল ভালো রাখার মতো একাধিক উপাদান। চুলের দ্রুত বৃদ্ধি এবং এর উজ্জ্বলতা বাড়াতেও কাজ করে মেথি। তবে চুলের যত্নে মেথি ভালো রাখতে চাইলে জানতে হবে এটি ব্যবহারের নিয়ম। সঠিকভাবে যত্ন নিলে খুব সহজেই চুল ভালো রাখতে পারবেন।

মেথির উপকারিতা

চুল ভালো রাখতে মেথির রয়েছে অনেক উপকারিতা। এটি চুল পড়া কমায়, দ্রুত বৃদ্ধিতে ভূমিকা রাখে এবং চুল করে ঝলমলে। এমন চুল পাওয়া সবারই কাঙ্ক্ষিত। আপনি যদি সহজেই সুন্দর চুল পেতে চান তবে মেথি ব্যবহার করতে পারেন। এতে অল্প খরচে এবং ঘরোয়া উপায়েই কাঙ্ক্ষিত চুল পাওয়া সম্ভব।

চুল পড়া কমায়

মেথিতে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান। যে কারণে এটি চুল ভালো রাখতে এবং স্ক্যাল্পের সুস্থতা ধরে রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। উপকারী এই দানায় থাকে প্রচুর ভিটামিন এ, কে ও সি। এই ভিটামিনগুলো চুল পড়ার সমস্যা বন্ধ করতে এবং স্ক্যাল্প স্বাস্থ্যকর রাখতে ভীষণ কার্যকরী।

প্রাকৃতিক কন্ডিশনার হিসেবে কাজ করে

মেথিতে থাকে ফলিক অ্যাসিড, পটাশিয়াম, ক্যালশিয়াম, আয়রন ও প্রোটিনও। চুলের বৃদ্ধিতে সাহায্য করার পাশাপাশি চুল পড়া কমানো এবং প্রাকৃতিক কন্ডিশনার হিসেবে কাজ করে এটি। চুলের যত্নে নিয়মিত মেথি ব্যবহার করতে পারেন। এতে আলাদা করে কন্ডিশনার ব্যবহার না করলেও সমস্যা নেই।

মেথি হেয়ার অয়েল

মেথি গুঁড়া করে নিন। একটি পাত্রে পরিমাণমতো নারিকেল তেল গরম করে তাতে সেই গুঁড়া মিশিয়ে নিন। কিছুক্ষণ হালকা আঁচে গরম করে ছেঁকে নিন। এরপর ঠান্ডা করে ব্যবহার করুন। ধীরে ধীরে চুলের গোড়ায় মালিশ করতে হবে। মাথার ত্বকেও ভালোভাবে মাসাজ করতে পারেন। তেল ব্যবহারের ঘণ্টাখানেক পর শ্যাম্পু করে নেবেন।

মেথির হেয়ার মাস্ক

মেথির হেয়ার মাস্ক তৈরির জন্য আগে থেকে ভিজিয়ে রাখা মেথি দানা ও পরিমাণমতো টক দই ব্লেন্ড করে নিন। এবার এই হেয়ার মাস্ক স্ক্যাল্প এবং চুলে লাগিয়ে নিন। এভাবে ১ ঘণ্টা অপেক্ষা করে শ্যাম্পু করে নিন। এভাবে নিয়মিত ব্যবহার করলে উপকার পাবেন।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

আজকের দিন-তারিখ
  • শনিবার (ভোর ৫:৩৬)
  • ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ২১শে মহর্‌রম, ১৪৪৬ হিজরি
  • ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com