পাতলা চুলে যে ৫ কাজ করলেই বিপদ

লম্বা ও ঘন চুল কে না চায়! তবে অনেকেরই এই প্রত্যাশা পূরণ হয় না। আবার অনেকেই আছেন যাদের চুল অনেক ঘন হওয়া সত্ত্বেও এক সময় তা পাতলা হতে শুরু করে।

নানা কারণে চুল পড়ে যেতে পারে যেমন- দূষণ, স্ট্রেস, হরমোন, অত্যধিক তাপ স্টাইলিং, রাসায়নিক চুলের প্রসাধনীর ব্যবহার ইত্যাদি।

আরও পড়ুন: চুল স্ট্রেইট করার আগে জানুন এর ক্ষতি কতটা

সেক্ষেত্রে যাদের চুল পাতলা ও নতুন চুল সহজে গজায় না তাদের উচিত সতর্কতার সঙ্গে চুলের যত্ন নেওয়া। চলুন তবে জেনে নেওয়া যাক চুল পাতলা হয়ে কোন ৫ কাজ ভুলেও করবেন না-

নিয়মিত হিট স্টাইলিং এড়িয়ে চলুন

পাতলা চুলে কখনো স্ট্রেইটনার ও ব্লো ড্রাইয়ের মতো গরম সরঞ্জামগুলো ব্যবহার করবেন না। চুলবান্ধব নয় এমন জিনিসের নিয়মিত ব্যবহার এড়িয়ে চলুন।

এই ধরনের হেয়ার স্টাইলিং পণ্যের অত্যধিক তাপ চুলের গোড়া ও স্বাস্থ্যকে দুর্বল করে দেয়। তবে মাঝে মধ্যে বা সপ্তাহে একবার ব্যবহার করতে পারেন।

আরও পড়ুন: দৈনিক ১০ মিনিট নখ ঘষলেই চুল হবে লম্বা! 

জেল ও হেয়ার স্প্রের সীমিত ব্যবহার

পাতলা চুলে কখনো জেল-ভিত্তিক স্প্রে প্রয়োগ করবেন না। এতে চুল আরও পাতলা দেখাবে। তার পরিবর্তে চুলে ভলিউম যোগ করতে একটি টেক্সচারাইজিং স্প্রে ব্যবহার করুন!

কেমিক্যালযুক্ত প্রসাধনী এড়িয়ে চলুন

চুলের যত্নে ব্যবহৃত শ্যাম্পু, কন্ডিশনার, হেয়ার মাস্ক, হেয়ার অয়েল, সিরাম ইত্যাদি ব্যবহারের ক্ষেত্রে সবারই সতর্ক হতে হবে।

সব সময় প্রাকৃতিক উপাদানে প্রস্তুতকৃত প্রসাধনী ব্যবহার করুন। আর পারলে অবশ্যই ঘরোয়া ভেষজ উপাদান ব্যবহারেও চুলের বিভিন্ন সমস্যার সমাধান করতে পারেন।

আরও পড়ুন: পুরুষের চুল পড়া বন্ধের ১০ উপায়

খুব বেশি তেল ব্যবহার করবেন না

অনেকেরই ভুল ধারণা আছে, প্রতিদিন চুলে খুব বেশি তেল লাগালে চুলের গঠন উন্নত হয়। এটি আসলে ভুল ধারণা। অবশ্যই তেল দেওয়া চুলের জন্য উপকারী।

তবে অত্যধিক খুশকির কারণ হতে পারে। এমনকি চুল পড়ার পরিমাণও বাড়তে পারে এর থেকে। তাই সপ্তাহে ২-৩ দিন অল্প পরিমাণে তেল লাগিয়ে চুলে আলতো করে ম্যাসাজ করুন।

যা খাবেন, যা খাবেন না

আপনি কোন কোন খাবার রাখছেন খাদ্যতালিকা সেটিও কিন্তু চুল পাতলা হয়ে যাওয়ার পেছনের অন্যতম বিবেচ্য বিষয় হতে পারে।

আরও পড়ুন: চুল দ্রুত ঘন ও লম্বা করবেন যেভাবে

শাকসবজি, দুগ্ধজাত খাবার, ডিম, মাংস, তাজা ফল, স্বাস্থ্যকর জুস, বাদাম ইত্যাদিসহ সঠিক খাবার খেতে হবে চুলের স্বাস্থ্য ভালো রাখতে।

অত্যধিক জাঙ্ক ফুড এড়িয়ে চলুন, কারণ উচ্চ সোডিয়াম গ্রহণের ফলে চুল পাতলা হওয়ার সমস্যা হতে পারে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

আজকের দিন-তারিখ
  • শনিবার (সকাল ৯:০১)
  • ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ২১শে মহর্‌রম, ১৪৪৬ হিজরি
  • ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com