বিশ্ব মশা দিবস আজ

১৮৯৭ সালের আজকের এই দিনে (২০ আগস্ট) মশাবাহিত ম্যালেরিয়া রোগের কারণ আবিষ্কার করেছিলেন চিকিৎসক রোনাল্ড রস অ্যানোফিলিস। পরবর্তী সময়ে এই আবিষ্কারের জন্য নোবেল পুরস্কারে ভূষিত হয়েছিলেন তিনি।

ব্রিটিশ চিকিৎসক রোনাল্ড রসকে সম্মান জানাতে ১৯৩০ সালে দিবসটি পালনের সূচনা করেছিল যুক্তরাজ্যের লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিন।

গবেষণায় দেখা গেছে, প্রতি বছর ম্যালেরিয়ায় চার লাখ ৩৫ হাজার মানুষের মৃত্যু হয়। জনসাধারণকে সতর্ক করতে প্রতি বছর ২০ আগস্ট বিশ্ব মশা দিবস পালন করা হয়।

স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী মশাবাহী ছয়টি রোগ হলো— ডেঙ্গু জ্বর, এনকেফালাইটিস, জিকা ভাইরাস, পীতজ্বর, চিকনগুনিয়া ও ম্যালেরিয়া।

বিভিন্ন ভয়াবহ অসুখের মধ্যে মশাবাহিত ম্যালেরিয়া ও ডেঙ্গু উল্লেখযোগ্য। তাই ম্যালেরিয়া ও ডেঙ্গু ইত্যাদি মশাবাহিত রোগের ক্ষতিকর প্রভাব সম্পর্কে জনসাধারণকে বিশেষভাবে সচেতন করার জন্য বিশ্বজুড়ে ২০ আগস্ট বিশ্ব মশা দিবস পালিত হয়। মশাবাহিত রোগ থেকে সাবধান হওয়ার জন্য এবং সতর্কতামূলক ব্যবস্থা নেওয়ার জন্য এই দিনে সমগ্র বিশ্ব জুড়ে বেশ কিছু সচেতনতামূলক কর্মসূচি পালন করা হয়।

মশা কীভাবে রোগ ছড়ায়?

বিশেষজ্ঞদের মতে, মশার কামড়ানোর একটি সময় এবং কৌশল রয়েছে। অন্য কথায় স্ত্রী মশা খাদ্য হিসেবে রক্ত ​​গ্রহণ করে। অ্যানোফিলিস মশার কামড়ে ম্যালেরিয়া হয়। তবে এই মশা কামড়ানোর একটা নির্দিষ্ট সময় আছে। সূর্যোদয় এবং সূর্যাস্তের মধ্যে এই মশা কামড়ায়। এডিস মশা সূর্যোদয়ের আগে বা সন্ধ্যায় কামড়ায়। এছাড়া কিউলেক্স মশা অন্যদের থেকে আলাদা। এই মশাগুলো সারা রাত সক্রিয় থাকে এবং রাতে বাড়ির ভিতরে বা বাইরে যেকোনো জায়গায় কামড়াতে পারে।

মশা আকারে ক্ষুদ্র হলেও এটি মানবস্বাস্থ্যের জন্য অত্যন্ত হুমকিস্বরূপ। খুব সহজেই ঘাতক হিসেবে রূপ নিতে পারে ক্ষুদ্র এই জীবটি। অনেকের কাছে বর্ষাকাল প্রিয় হলেও মাথায় রাখতে হবে এই সময় এলেই বাড়তে থাকে মশার উপদ্রব। বর্তমানে বাংলাদেশসহ উপমহাদেশে মশার উপদ্রবে ডেঙ্গু জ্বরের প্রকোপ বেড়েছে। বাংলাদেশে চলতি বছর এখন পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ৪৬৬ জনের মৃত্যু হয়েছে। এছাড়া এই জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নিয়েছেন প্রায় এক লাখ মানুষ। তাই আজকের এই দিনটি থেকে মশাবাহিত রোগ থেকে বাঁচতে সবাইকে আরও সচেতন হতে হবে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

আজকের দিন-তারিখ
  • বুধবার (রাত ২:১২)
  • ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
  • ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com