বিটিআই জালিয়াতি : ডিএনসিসির ৩ কর্মকর্তাকে শোকজ

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে (ডিএনসিসি) সরবরাহ করা মশার লার্ভা নিধনের জৈব কীটনাশক বিটিআই (বাসিলাস থুরিনজেনসিস ইসরায়েলেনসিস) আমদানিতে প্রতারণার দায়ে সরবরাহকারী মার্শাল অ্যাগ্রোভেট ইন্ডাস্ট্রিজ লিমিটেডকে কালো তালিকাভুক্ত করেছে ডিএনসিসি। সেই সঙ্গে নিজেদের তিন কর্মকর্তাকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে ডিএনসিসি।

সোমবার (২১ আগস্ট) ডিএনসিসির মেয়র আতিকুল ইসলামের নির্দেশে ওই তিন কর্মকর্তাকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়। সেই সঙ্গে আগামী ৭ দিনের মধ্যে জবাব দিতে বলা হয়েছে। তিন কর্মকর্তা হলেন- ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের সাবেক প্রধান স্বাস্থ্য কর্মকর্তা জোবায়দুর রহমান, প্রধান ভাণ্ডার ও ক্রয় কর্মকর্তা রামেন্দ্রনাথ বিশ্বাস এবং সহকারী ভাণ্ডার ও ক্রয় কর্মকর্তা রাহাত আল ফয়সাল।

মঙ্গলবার (২২ আগস্ট) ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের একটি নির্ভরযোগ্য সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

এদিকে সোমবার রাতেই জৈব কীটনাশক বিটিআই (বাসিলাস থুরিনজেনসিস ইসরায়েলেনসিস) আমদানিতে প্রতারণার দায়ে সরবরাহকারী প্রতিষ্ঠান মার্শাল অ্যাগ্রোভেট ইন্ডাস্ট্রিজ লিমিটেডের বিরুদ্ধে গুলশান থানায় মামলা করেছে ডিএনসিসি। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মুখপাত্র মকবুল হোসাইন ঢাকা পোস্টকে বলেছেন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের পক্ষে মামলাটি করেছেন ডিএনসিসির সহকারী ভাণ্ডার ও ক্রয় কর্মকর্তা মো. রাহাত আল ফয়সাল। মামলায় আসামি করা হয়েছে মার্শাল অ্যাগ্রোভেট কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের চেয়ারম্যান মোহাম্মদ আলী, ব্যবস্থাপনা পরিচালক মো. আলাউদ্দিন এবং নির্বাহী পরিচালক নাসির উদ্দিনকে।

এদিকে ব্যাকটেরিয়া আমদানি উত্থাপিত জালিয়াতির অভিযোগ ও টেন্ডার প্রক্রিয়া সহ সার্বিক বিষয় তদন্ত করতে নিজেদের একটি তদন্ত কমিটি গঠন করেছে ডিএনসিসি। ১০ দিনের মধ্যে কমিটিকে প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দেওয়া হয়েছে।

জানা গেছে, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মশক নিধন কার্যক্রমে ব্যবহৃত কীটনাশক সরবরাহ কাজে (দরপত্র আইডি-৮১৩৮৩৪) সরবরাহকারী প্রতিষ্ঠান মার্শাল অ্যাগ্রোভেট কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের সরবরাহ করা ৫ হাজার কেজি বিটিআই বেস্ট কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড সিঙ্গাপুরে উৎপাদিত এবং তাদের কাছ থেকে সংগ্রহ করা হয়েছে বলে উল্লেখ করা হয়েছে। কিন্তু সরবরাহ করা বিটিআই বেস্ট কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড সিঙ্গাপুরের উৎপাদিত এবং সরবরাহ করা নয় বলে ওই কোম্পানির ফেসবুক পেজে একটি পোস্ট দেওয়া হয়েছে।

সরবরাহ করা বিটিআই বেস্ট কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড, সিঙ্গাপুরে উৎপাদিত এবং সরবরাহ করা কিনা অবিলম্বে এতদসংক্রান্ত সব প্রমাণক দাখিলসহ বিস্তারিত ব্যাখ্যা দেওয়ার জন্য মার্শাল অ্যাগ্রোভেট কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেডকে পরপর ২টি চিঠি দিয়ে ব্যাখ্যা চাওয়া হয়।

গত ১৭ আগস্ট মার্শাল অ্যাগ্রোভেটের পাঠানো চিঠির বিষয়ে মশক নিধন কীটনাশক ও যন্ত্রপাতি কারিগরি ও যাচাই কমিটির অনুষ্ঠিত সভায় পর্যালোচনা করা হয়। পর্যালোচনা করে দেখা যায়, প্রতিষ্ঠানটি সরবরাহ করা বিটিআই পণ্যটি যে বেস্ট কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড সিঙ্গাপুরে উৎপাদিত এবং সরবরাহ করা হয়েছে এর স্বপক্ষে কোনো প্রমাণ দাখিল করতে পারেনি।এ বিষয়ে সত্যতা যাচাইয়ের জন্য ডিএনসিসির ভাণ্ডার ও ক্রয় বিভাগের দাপ্তরিক ই-মেইল থেকে সিঙ্গাপুরের বেস্ট কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমেয়েডের সঙ্গে যোগাযোগ করা হলে তারা জানান, বেস্ট কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড সিঙ্গাপুর থেকে মার্শাল অ্যাগ্রোভেট ইন্ডাস্ট্রিজ লিমিটেডকে বিটিআই সরবরাহ করা হয়নি এবং মার্শাল অ্যাগ্রোভেট কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড ওই প্রতিষ্ঠানের নিযুক্ত পরিবেশক না। এছাড়া মার্শাল অ্যাগ্রোভেট মি. লি কিয়াং যিনি বেস্ট কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের বিটিআই এক্সপার্ট ও রপ্তানি ব্যবস্থাপক বলে দাবি করেছেন, তিনি বেস্ট কেমিক্যালের কর্মচারী নন।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

আজকের দিন-তারিখ
  • মঙ্গলবার (রাত ৪:০০)
  • ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৩ই জিলকদ, ১৪৪৫ হিজরি
  • ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com