কুয়াশাচ্চছন্ন শীতের সকালেও ঢাকার বাতাস ‘অস্বাস্থ্যকর’

বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় আজ শুক্রবার রাজধানী ঢাকার অবস্থান ৭ নম্বরে দেখা গেছে। সকাল ১০টা ১৫ মিনিটে ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ছিলো ১৭৭, যা বাতাসের মানকে ‘অস্বাস্থ্যকর’ বলে নির্দেশ করে।

ঢাকায় আজ সকাল থেকেই কুয়াশার সঙ্গে শীতও বেড়েছে বেশ। দেখা নেই সূর্যের। এমন অবস্থাতে ধুলাবালি-ধোঁয়া কম থাকলেও ঢাকার বাতাস স্বাস্থ্যের জন্য ঝুঁকি বাড়াচ্ছে।

এদিকে, একই সময়ে ২৯১ স্কোর নিয়য়ে তালিকা প্রথম স্থানে আছে ভারতের শহর কোলকাতা। ২৬০ স্কোর নিয়ে দ্বিতীয় স্থানে ভারতের আরেক শহর দিল্লি। তালিকায় তৃতীয় ও চতুর্থ স্থানে আছে যথাক্রমে পাকিস্তানের করাচি ও চীনের চেংদু শহর। এছাড়া পঞ্চম স্থানে চীনের সাংহাই ও ৬ষ্ঠ স্থানে দেখা গেছে ভারতের মুম্বাইকে।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউএয়ার দূষিত বাতাসের শহরের তালিকা প্রকাশ করে। বাতাসের মান প্রতিনিয়ত পরিবর্তন হতে থাকে। সে অনুযায়ী আইকিউ এয়ারের সূচক আপডেট হতে থাকে।

১৫১-২০০ এর মধ্যে একিউআই স্কোরকে ‘অস্বাস্থ্যকর’ বলে মনে করা হয়। এছাড়া ২০১-৩০০ একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ ও ৩০১-৪০০ একিউআই স্কোরকে ‘ঝুঁকিপূর্ণ’ হিসেবে বিবেচনা করা হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে। সেগুলো হলো- বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

আজকের দিন-তারিখ
  • মঙ্গলবার (রাত ৪:৩৩)
  • ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৩ই জিলকদ, ১৪৪৫ হিজরি
  • ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com