সিরিয়ায় ইসরায়েলি হামলায় সহিংসতা ছড়িয়ে পড়ার শঙ্কা

যুক্তরাষ্ট্রের সাবেক ও বর্তমান কর্মকর্তা আশঙ্কা করছেন, সিরিয়ায় ইরানের কনস্যুলেটে ইসরায়েলের হামলার পর মধ্যপ্রাচ্যজুড়ে সহিংসতা বেড়ে যেতে পারে। এ ছাড়া ইসরায়েল ও তাদের মিত্র যুক্তরাষ্ট্রের ওপর প্রতিশোধমূলক হামলা বেড়ে যেতে পারে।

গত সোমবারের ওই হামলায় ইরানের কুদস ফোর্সের তিন জেনারেল ও চার কর্মকর্তা নিহত হন। এ ঘটনা ইরানের ওই বাহিনীর জন্য বড় ধাক্কা।

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা সিআইএর সাবেক কর্মকর্তা রালফ গফ ইসরায়েলের এ হামলাকে অবিশ্বাস্য বেপরোয়া বলে মন্তব্য করেন। এতে ইরান ও তাদের হয়ে ছায়াযুদ্ধকারীদের (প্রক্সি) মধ্যে উত্তেজনা বাড়িয়ে দেবে, যা ওই অঞ্চলে মার্কিন সেনাদের জন্য অত্যন্ত বিপজ্জনক হয়ে উঠতে পারে।
তেহরানের প্রক্সিরা মার্কিন সেনাদের লক্ষ্য করে প্রতিশোধমূলক হামলা শুরু করতে পারে। সিরিয়ার রাজধানী দামেস্কে ওই হামলার পর ইতিমধ্যে মার্কিন সেনাদের লক্ষ্য করে হামলা শুরু হয়ে গেছে। দেশটির দক্ষিণাঞ্চলে এমন একটি ড্রোন হামলা ঠেকিয়েছে তারা। তবে তা মার্কিন সেনাদের লক্ষ্য করে উৎক্ষেপণ করা হয়েছিল কি না, তা জানা যায়নি।

মার্কিন প্রতিরক্ষা দপ্তরের এক কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন। নাম প্রকাশ না করে তিনি বলেন, যদি মার্কিন সেনাদের লক্ষ্য করে এ হামলা করা হয়, তবে তা দুই মাসের মধ্যে ইরাক বা সিরিয়ায় মার্কিন সেনাদের লক্ষ্য করে প্রথম কোনো হামলার ঘটনা হবে এটি। এ হামলায় ক্ষয়ক্ষতির কোনো তথ্য পাওয়া যায়নি। পেন্টাগনের পক্ষ থেকে বিষয়টি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

আজকের দিন-তারিখ
  • মঙ্গলবার (ভোর ৫:৩১)
  • ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ২১শে শাওয়াল, ১৪৪৫ হিজরি
  • ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com