বুদ্ধিজীবী হত্যাকারীদের সেই অপশক্তি আজও বিষবাষ্প ছড়াচ্ছে: কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, যে সাম্প্রদায়িক অপশক্তি একাত্তর সালে স্বাধীনতা পাগল, মুক্তি পাগল বাঙালিদের ওপর হামলা চালিয়েছিল, বুদ্ধিজীবীদের হত্যা করেছিল সে সাম্প্রদায়িকতার বিষবাষ্প এখনো বিষ ছড়াচ্ছে। বাংলাদেশে এই সাম্প্রদায়িক অপশক্তিকে প্রতিহত করা, পরাজিত করা সম্পূর্ণভাবে সেটিই আজকে আমাদের অঙ্গীকার।

শনিবার (১৪ ডিসেম্বর) শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে রায়েরবাজার বধ্যভূমিতে আওয়ামী লীগের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন শেষে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এসব কথা বলেন।

এ সময় বুদ্ধিজীবীদের তালিকা প্রসঙ্গে মন্ত্রী বলেন, ‘বুদ্ধিজীবীদের তালিকা একটা আছে। যাচাই বাছাই শেষ হলে তালিকা প্রকাশ করা হবে।’

বঙ্গবন্ধুর কিছু খুনিদের এখনো দেশে ফিরিয়ে আনা হয়নি প্রসঙ্গে মন্ত্রী বলেন, ‘তারা যে দেশে পালিয়ে আছে সেই দেশের আইনগত বাধা আছে। মৃত্যুদণ্ডপ্রাপ্ত কাউকে ফিরিয়ে দিতে তাদের আইন এভাবে এলাও করে না। সেজন্য মেজর ডালিমসহ আরও অনেকেই বিদেশে পালিয়ে আছে ফিরিয়ে আনা সম্ভব হচ্ছে না’।

মন্ত্রী আরও বলেন, চৌধুরী মহীউদ্দিন এবং আশরাফ বুদ্ধিজীবী হত্যাকাণ্ডের মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি। এদেরকে ফিরিয়ে আনার কূটনৈতিক প্রয়াস জোরদার করা হয়েছে।

দৈনিক সংগ্রামের অফিসে হামলার বিষয়ে কাদের বলেন, এ বিষয়ে আমরা স্বরাষ্ট্রমন্ত্রীর সাথে কথা বলেছি। এই বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে।

আওয়ামী লীগের সভাপতি মণ্ডলীর সভাপতি মতিয়া চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, জাহাঙ্গীর কবির নানক, কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক, পররাষ্ট্রমন্ত্রী ড এ কে আবদুল মোমেন, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী মোজাম্মেল হক এ সময় উপস্থিত ছিলেন।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com