অ্যানড্রয়েডের বিকল্প অপারেটিং সিস্টেম আনছে ফেসবুক

অ্যানড্রয়েডের ওপর আর পুরোপুরি নির্ভরশীল থাকতে চায় না ফেসবুক। নিজেরাই ‘ফেসবুক ওএস’ নামের অপারেটিং সিস্টেম উন্নয়ন করছে। সামাজিক মাধ্যমটি প্রাথমিকভাবে তাদের স্মার্ট স্পিকার ও অকুলাস ভিআরে ব্যবহার করবে এই অপারেটিং সিস্টেম।

ফেসবুকের এমন সিদ্ধান্ত নেয়ার নেপথ্যে দুই প্রতিষ্ঠানের সম্পর্ক দায়ি নয়। বরং গুগলের সঙ্গে ভালো সম্পর্ক থাকার সময়েই নিজেদের জায়গাকে পাকাপোক্ত করছে সোশ্যাল মিডিয়া জায়ান্টটি। ফেসবুকের ভাইস প্রেসিডেন্ট (হার্ডওয়্যার) অ্যান্ড্রু বসওর্থ বলেন, বাজারের প্রতিযোগী হিসেবে ফেসবুক সবার চেয়ে আলাদা হয়ে এগিয়ে যাবো, এমনটা আমরা মনে করি না। তবে পরবর্তী প্রজন্ম আমাদের জন্য একটা জায়গা রাখবে, এটা নিশ্চিত করতে চাই। আমরা নিজেদের উন্নয়নে কাজ করছি।

ফেসবুকের অপারেটিং সিস্টেম জেনারেল ম্যানেজার মার্ক লুকোভস্কির নেতৃত্বে ওএসটি উন্নয়ন করা হচ্ছে। তিনি এর আগে ১৯৯০ সালে উইন্ডোজ এনটির কো-অথর ছিলেন। এরপর তিনি বিভিন্ন বড় বড় প্রতিষ্ঠানে কাজ করেছেন। এর মধ্যে কয়েক বছর গুগলে, ভিএমওয়্যারে কাজ করেছেন।

চলতি বছরের আগস্টে অপারেটিং সিস্টেমের আনুষ্ঠানিক ঘোষণা দেয় হুয়াওয়ে। চীনা প্রযুক্তি জায়ান্টটি গুগলের অ্যানড্রয়েডের বিকল্প হিসেবে বাজারে নিজেদের হারমনি অপারেটিং সিস্টেম এনেছে। হুয়াওয়ের সঙ্গে গুগলের সম্পর্ক অবনতির কারণে সেটি নিয়ে আসে। তবে  মোবাইল ফোনে হারমনি অপারেটিং সিস্টেম ব্যবহার করতে শুরু করেনি।

 

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com