সুনামগঞ্জে শহীদ মিনারে ৪ কৃষকের অনশন

সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলায় হাওরে ফসল রক্ষা বাঁধ নির্মাণ কাজে অনিয়মের প্রতিবাদে মঙ্গলবার বেলা ১১টা থেকে জেলা শহরের কেন্দ্রীয় শহীদ মিনারে অনশনে বসেছেন চার কৃষক। তারা হলেন- দোয়ারাবাজার উপজেলার মাঝেরগাঁও গ্রামের আবদুন নুর, আবদুল জলিল, আবদুর রউফ ও বড়বন গ্রামের আবদুল জলিল। অনশন চলাকালে তাদের দাবির প্রতি সংহতি জানান হাওর বাঁচাও আন্দোলন ও জেলা ছাত্র ইউনিয়নের নেতারা।

অনশনে থাকা কৃষকরা জানান, উপজেলার নাইন্দার হাওরে তাদের ২০০ বিঘা জমি আছে। এই জমির ফসলের ওপর তারা নির্ভরশীল। কিন্তু হাওরের ফসল রক্ষা বাঁধের কাজে অনিয়ম হওয়ায় ফসল ঝুঁকির মুখে আছে। একাধিকবার এ নিয়ে অভিযোগ করেও কোনো লাভ হয়নি।

কৃষক আবদুল জলিল বলেন, হাওরের বাঁধের কাজের প্রকল্প বাস্তবায়ন কমিটিতে (পিআইসি) কৃষকদের নাম থাকলেও পেছনে একটি প্রভাবশালী পক্ষ রয়েছে। তারাই সবকিছু নিয়ন্ত্রণ করছে। পাউবো তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নিচ্ছে না।

সুনামগঞ্জ হাওর বাঁচাও আন্দোলনের সাধারণ সম্পাদক বিজন সেন রায় বলেন, এই হাওরের কোনোটিতেই কাজ ঠিকমতো হয়নি। কোনো কোনো স্থানে পুরোনো বাঁধের ওপর নতুন করে মাটির প্রলেপ দেওয়া হয়েছে। আমার চাই এসব প্রকল্পের কাজে যুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হোক।

এ ব্যাপারে পাউবোর দোয়ারাবাজার উপজেলার দায়িত্বে থাকা উপসহকারী প্রকৌশলী মো. শমসের আলী জানান, নাইন্দার হাওরে ১৭টি প্রকল্পের কাজ প্রায় শেষ। কাজে কোনো অনিয়ম হয়নি। স্থানীয়ভাবে দুটি পক্ষ আছে। তাদের বিরোধের কারণেই এখন এসব অভিযোগ করা হচ্ছে।

তিনি বলেন, জেলা প্রশাসকের কাছে অভিযোগ দেওয়ার পর সেখান থেকে পাঠানো একটি প্রতিনিধি দল কাজ দেখে গেছে। তারা কোনো অনিয়ম পায়নি।

 

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

আজকের দিন-তারিখ
  • বুধবার (সকাল ৬:৩৩)
  • ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
  • ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com