করোনা : মেডিকেল অক্সিজেন উৎপাদন বৃদ্ধির নির্দেশ

করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের জরুরি চিকিৎসার জন্য আগাম সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে ইন্ডাস্ট্রিয়াল অক্সিজেন গ্যাসের পরিবর্তে মেডিকেল অক্সিজেন গ্যাস উৎপাদন বৃদ্ধি করতে উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোকে নির্দেশনা দিয়েছে ওষুধ প্রশাসন অধিদফতর। প্রতিষ্ঠানগুলোকে অক্সিজেন সিলিন্ডার ও ফ্লোমিটার আমদানি বৃদ্ধি করতে বলা হয়েছে।

এছাড়া দেশের হাসপাতালগুলোকে তাদের আগামী তিন মাসের চাহিদা অক্সিজেন গ্যাস উৎপাদনকারী প্রতিষ্ঠানসমূহকে অবহিত করতে বলা হয়েছে। চাহিদা অনুযায়ী অক্সিজেন গ্যাস উৎপাদনকারী প্রতিষ্ঠানসমূহ সিলিন্ডার, ফ্লোমিটার আমদানি এবং মেডিকেল অক্সিজেন গ্যাস উৎপাদন ও সরবরাহ নিশ্চিত করার প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করবে।

গতকাল (১৮মার্চ) ঔষধ প্রশাসন অধিদফতরের সভাকক্ষে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য জরুরি প্রয়োজনে অক্সিজেন সরবরাহ নিশ্চিত করতে মেডিকেল অক্সিজেন গ্যাস উৎপাদনকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সঙ্গে আলোচনাসভায় এসব সিদ্ধান্ত হয়।

সভায় সভাপতিত্ব করেন ঔষধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মাহবুবুর রহমান। এছাড়াও সভায় উপস্থিত ছিলেন বাংলাদেশ ঔষধ শিল্প সমিতি এবং মেডিক্যাল অক্সিজেন গ্যাস উৎপাদনকারী প্রতিষ্ঠানসমূহের প্রতিনিধিরা।

পৃথিবীর অন্যান্য দেশের অভিজ্ঞতা থেকে জানা যায়, করোনাভাইরাস সংক্রমণে আক্রান্ত ব্যক্তির নিউমোনিয়ার লক্ষণ দেখা যায় এবং এক পর্যায়ে প্রচণ্ড শ্বাস কষ্ট হয়, তখন রোগীকে অক্সিজেন দেয়ার প্রয়োজন হয়। বর্তমানে বাংলাদেশে চারটি প্রতিষ্ঠান মেডিকেল অক্সিজেন উৎপাদন করছে। জরুরি প্রয়োজনে এই প্রতিষ্ঠানসমূহ যেন চাহিদা অনুযায়ী মেডিকেল অক্সিজেন সরবরাহ করতে পারে তার প্রস্তুতি বিষয়ে সভায় আলোচনা হয়। প্রতিষ্ঠানসমূহের উপস্থিত প্রতিনিধিবৃন্দ জানান তাদের অক্সিজেন গ্যাস পর্যাপ্ত পরিমান উৎপাদনের সক্ষমতা রয়েছে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com