ঘুমাতে যাওয়ার আগে যেসব খাবার খাবেন না

রাতের খাবার সময়মতোই সেরে নিয়েছেন। আবার আপনি যে খুব অনিয়ম করেন তা-ও না। বরং চেষ্টা করেন সবকিছুতে নিয়ম মেনে চলতে। এদিকে রাতে ঘুমাতে যাওয়ার আগে ক্ষুধায় পেট চোঁ চোঁ! ক্ষুধা নিয়ে ঘুমাতে গেলে ঘুম আসে না কিংবা এলেও ঘুম ভালো হয় না। আবার কিছু একটা যে খেয়ে নেবেন, ঘুমাতে যাওয়ার আগে সব ধরনের খাবার খাওয়া যাবে না। কিছু খাবার আছে যেগুলো ঘুমাতে যাওয়ার আগে খাওয়া একদমই উচিত নয়। চলুন জেনে নেয়া যাক, কোন খাবারগুলো ঘুমাতে যাওয়ার আগে খাবেন না-

রাতে একগ্লাস দুধ পান করা সম্পর্কে নানা উপকারিতার কথা প্রচলিত। কিন্তু ঘুমাতে যাওয়ার আগে কি দুধ পান করা উচিত? সত্যিটা হলো রাতে ঘুমাতে যাওয়ার আগে কখনোই দুধ খাওয়া উচিত না। কারণ দুধে প্রোটিন থাকে। এর ফলে হজমের চূড়ান্ত গোলমাল হয়। তাই হজম প্রক্রিয়া ঠিক রাখতে চাইলে ঘুমাতে যাওয়ার আগে দুধ এড়িয়ে চলবেন।

চকোলেট খেতে পছন্দ করেন সবাই। শিশু থেকে বয়স্ক- সবার কাছেই এটি লোভনীয় একটি খাবার। তবে যতই ক্ষুধা লাগুক, রাতে ঘুমাতে যাওয়ার আগে চকোলেট একদমই খাবেন না। এতে করে ঘুম পালাবে!

পিজ্জার কথা শুনলে জিভে জল চলে আসে নিশ্চয়ই! কিন্তু এই খাবার ঘুমের আগে মোটেই সহায়ক নয়। একে তো ফাস্টফুড, সেইসঙ্গে হাই ক্যালোরি। ঘুমের ভেতর এই খাবার হজম হতে চায় না। তাই ঘুমাতে যাওয়ার আগে পিজ্জা দেখে যতই লোভ লাগুক, একদমই হাত বাড়াবেন না সেদিকে।

ফলের রস আমাদের শরীরের জন্য উপকারী সে বিষয়ে কোনো সন্দেহ নেই। কিন্তু এটি কি রাতে ঘুমাতে যাওয়ার আগে খেলেও উপকার পাওয়া যাবে? মোটেই তা নয়। বরং ঘুমাতে যাওয়ার আগে ফলের রস এড়িয়ে চলুন। চিকিৎসকদের মতে, ঘুমাতে যাওয়ার আগে ফলের রস খেলে শারীরিক নানা সমস্যা হতে পারে।

মদ্যপান শরীরের জন্য এমনিতেই উপকারী নয়। ঘুমাতে যাওয়ার আগে পান করলে তা আরও বেশি ক্ষতিকর। কারণ তাতে লিভার সমস্যা দেখা দিতে পারে।

 

 

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com