বিশ্বে করোনায় আরও ৭৮০ জনের মৃত্যু

গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন ১ লাখ ২১ হাজার ৮৬৮ জন এবং অসুস্থতায় ভুগে মৃত্যু হয়েছে ৭৮০ জনের। এছাড়া এ দিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ১ লাখ ৫৫ হাজার ৫৮৪ জন। মহামারি শুরুর পর থেকে এ রোগে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হালনাগাদ সংখ্যা প্রকাশকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার্স থেকে এসব তথ্য জানা গেছে।

শুক্রবার করোনায় বিশ্বজুড়ে দৈনিক মৃত্যু-আক্রান্তের হিসেবে শীর্ষে ছিল জাপান; দেশটিতে এদিন করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ২৮ হাজার ৬১৫ জন এবং এ রোগে মারা গেছেন ১৯২ জন।

 

জাপান ব্যতীত আরও যেসব দেশে এই দিন সংক্রমণ-মৃত্যুর উচ্চহার দেখা গেছে, সেসব হলো— যুক্তরাষ্ট্র (মৃত ১৫৯ জন, নতুন আক্রান্ত ১২ হাজার ১০৭ জন), তাইওয়ান (মৃত ৭০ জন, নতুন আক্রান্ত ১৯ হাজার ৬২৯), মেক্সিকো (মৃত ৫৯ জন, নতুন আক্রান্ত ৫ হাজার ১০৭ জন) এবং ব্রাজিল (মৃত ৪২, নতুন আক্রান্ত ১২ হাজার ৭১৬)।

বিশ্বে বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ২ কোটি ৬ লাখ ৬৮ হাজার ৬৭১ জন। এই রোগীদের মধ্যে করোনার মৃদু উপসর্গ বহন করছেন ২ কোটি ৬ লাখ ২৭ হাজার ৩৮১ জন এবং গুরুতর অসুস্থ অবস্থায় আছেন ৪১ হাজার ২৯০ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। করোনায় প্রথম মৃত্যুর ঘটনাটিও ঘটেছিল চীনে।

তারপর অত্যন্ত দ্রুতগতিতে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়তে শুরু করে প্রাণঘাতী এই ভাইরাসটি। পরিস্থিতি সামাল দিতে ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি অবস্থা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

কিন্তু তাতেও অবস্থার উন্নতি না হওয়ায় অবশেষে ওই বছরের ১১ মার্চ করোনাকে মহামারি হিসেবে ঘোষণা করে ডব্লিউএইচও।

আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার তথ্য অনুযায়ী, মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৬৭ কোটি ৭২ লাখ ৭৯ হাজার ১৮৪ জন এবং এ রোগে মৃত্যু হয়েছে মোট ৬৭ লাখ ৮০ হাজার ৬৩৪ জনের।

এছাড়া গত প্রায় তিন বছরে করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছেন মোট ৬৪ কোটি ৯৮ লাখ ২৯ হাজার ৮৭৯ জন।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

আজকের দিন-তারিখ
  • শুক্রবার (সন্ধ্যা ৬:০২)
  • ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
  • ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com