থাইরয়েডের সমস্যায় যে খাবারগুলো উপকারী

থাইরয়েডের সমস্যায় বিশ্বব্যাপী ভুগছেন লক্ষ লক্ষ মানুষ। এটি থাইরয়েড গ্রন্থির স্বাভাবিক কার্যকারিতা ব্যাহত করে। সঠিক চিকিৎসা না করা হলে এটি হার্ট, মস্তিষ্ক, লিভার, কিডনি এবং ত্বকসহ বিভিন্ন অঙ্গের ওপর ক্ষতিকর প্রভাব ফেলতে পারে। থাইরয়েডে সমস্যা হলে তা বিপাক, ঘুমের ধরণ, ওজন এবং মানসিক সুস্থতার মতো প্রয়োজনীয় শারীরিক ক্রিয়াকলাপে প্রভাব ফেলে। হরমোন উৎপাদনে ভারসাম্যহীনতার কারণে থাইরয়েডের সমস্যা দেখা দিতে পারে। তাই থাইরয়েডের জন্য উপকারী খাবার খেতে হবে। আয়োডিনযুক্ত খাবার এই সমস্যায় বিশেষ উপকারী। চলুন জেনে নেওয়া যাক এমন ৫টি খাবার সম্পর্কে-

ডিম

ডিম আয়োডিনের একটি চমৎকার উৎস, একটি বড় ডিমে প্রায় ২৪ মাইক্রোগ্রাম বা দৈনিক চাহিদার ১৬% আয়োডিন সরবরাহ করে। এটি থাইরয়েডের সমস্যায় কার্যকরী খাবার। তাই এ ধরনের সমস্যা এড়াতে নিয়মিত ডিম খাওয়ার অভ্যাস করুন।চিংড়ি সামুদ্রিক খাবার। এটি সমুদ্রের পানি থেকে আয়োডিন শোষণ করে আয়োডিন সমৃদ্ধ খাবার হয়ে ওঠে। চিংড়িতে উপকারী পলিআনস্যাচুরেটেড ফ্যাটও থাকে। তাই অ্যালার্জি বা অন্যকোনো স্বাস্থ্যগত সমস্যা না থাকলে চিংড়ি রাখতে পারেন খাবারের তালিকায়। এতে থাইরয়েডের সমস্যা থেকে দূরে থাকা সহজ হবে।

পনির

পনির সহ দুগ্ধজাত সব খাবার কেবল ক্যালসিয়াম এবং স্বাস্থ্যকর ফ্যাটেরই উৎস নয়, বরং এগুলো পর্যাপ্ত আয়োডিন সমৃদ্ধও। তাই থাইরয়েডসহ বিভিন্ন রোগ থেকে বাঁচতে নিয়মিত এ ধরনের খাবার খাওয়ার অভ্যাস করুন। সবচেয়ে ভালো হয় বাড়িতে তৈরি করা পনির খেতে পারলে।

দুধ

গবেষণায় দেখা গেছে যে, প্রতি ২৫০ মিলি দুধে প্রায় ১৫০ মাইক্রোগ্রাম আয়োডিন থাকে। গরুকে আয়োডিন সমৃদ্ধ পশুখাদ্য এবং ঘাস খাওয়ার ফলে এর দুধে আয়োডিন স্থানান্তরিত হয়। তাই নিয়মিত গরুর দুধ খাওয়ার অভ্যাস করলে থাইরয়েডের সমস্যা দূরে থাকে।

টুনা মাছ

একটি ৬ আউন্স টুনায় প্রায় ৩৪ মাইক্রোগ্রাম আয়োডিন থাকে। সামুদ্রিক খাবার খেতে ভালোবাসলে আজই তালিকায় টুনা মাছ যোগ করে নিন। এটি যেমন সুস্বাদু তেমনই উপকারী। আয়োডিন সমৃদ্ধ এই মাছ আপনাকে থাইরয়েডের সমস্যা থেকে দূরে থাকতে সাহায্য করবে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

আজকের দিন-তারিখ
  • শুক্রবার (সকাল ১১:৪৭)
  • ২১শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৫ই জিলহজ, ১৪৪৫ হিজরি
  • ৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com