নেপালে বন্যা-ভূমিধসে প্রাণহানি বেড়ে ৩৮

ভারী বৃষ্টিপাতের কারণে সৃষ্ট বন্যা ও ভূমিধসে বিপর্যস্ত হয়ে পড়েছে দক্ষিণ এশিয়ার দেশ নেপাল। বন্যা ও ভূমিধসে এখন পর্যন্ত অন্তত ৩৮ জনের প্রাণহানি ঘটেছে বলে মঙ্গলবার দেশটির সরকারি কর্মকর্তারা জানিয়েছেন।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, চলমান প্রাকৃতিক দুর্যোগে নেপালে চলতি সপ্তাহে অন্তত একজন নিহত ও দেশটির প্রধান একটি মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে গেছে। আর দেশটিতে বন্যা ও ভূমিধসে প্রাণহানির সংখ্যা বেড়ে ৩৮ জনে পৌঁছেছে।

সাধারণত প্রত্যেক বছরের জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত হিমালয় অঞ্চলের এই দেশটিতে ব্যাপক বৃষ্টিপাত হয়। এতে প্রত্যেক বছর বহু মানুষ মারা যান। বর্ষা মৌসুমে ভূমিধস ও বন্যায় নিখোঁজ হন আরও অনেকে।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের কর্মকর্তা মনা আচার্য বলেন, চলতি বছরের এখন পর্যন্ত অন্তত ৩৮ জন মারা গেছেন এবং নিখোঁজ রয়েছেন কমপক্ষে ৩৩ জন। উদ্ধারকারী কর্মীরা কাঠমান্ডুর কাছের একটি গ্রামে ভূমিধসে চাপা পড়া একটি বাড়ির নিখোঁজ ৬ বাসিন্দার সন্ধানে তল্লাশি অভিযান অব্যাহত রেখেছেন।

পুলিশ বলছে, ভূমিধসে রাজধানীর সাথে দক্ষিণাঞ্চলের সংযোগকারী একটি প্রধান মহাসড়কও বন্ধ হয়ে গেছে। বৃষ্টির কারণে কাঠমান্ডু উপত্যকায় বাগমতি নদীর তীর ভেঙে গেছে। যে কারণে ওই অঞ্চলের অনেক এলাকা বন্যার পানিতে প্লাবিত হয়েছে। বন্যার কবলে পড়া ওই অঞ্চলটিতে প্রায় ৪০ লাখ মানুষের বসবাস রয়েছে।দেশটির টেলিভিশন চ্যানেলে প্রচারিত ফুটেজে লোকজনকে বাড়িঘর থেকে বন্যার পানি বের করে দেওয়ার চেষ্টা চালাতে দেখা গেছে। পানি বৃদ্ধি পাওয়ায় স্থানীয় কর্তৃপক্ষ পূর্ব সিন্ধুলি নদীর তীরবর্তী এলাকার বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে যাওয়ার পরামর্শ দিয়েছে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

আজকের দিন-তারিখ
  • শনিবার (দুপুর ২:০৮)
  • ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ২১শে মহর্‌রম, ১৪৪৬ হিজরি
  • ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com