বিমানে ত্রুটি, জার্মান পররাষ্ট্রমন্ত্রীর অস্ট্রেলিয়া সফর বাতিল

গন্তব্যের উদ্দেশ্যে রওনা দিয়েও অস্ট্রেলিয়া সফর বাতিল করেছেন জার্মানির পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক। মূলত তাকে বহনকারী সরকারি বিমানে যান্ত্রিক ত্রুটি দেখা দেওয়ার পর ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে তার সপ্তাহব্যাপী সফর বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়।

এমনকি বিমানটি উড্ডয়নের মাধ্যমে দুই দফায় যাত্রা শুরুর চেষ্টা করেও ব্যর্থ হয়। এই ঘটনায় তীব্র বিরক্তি প্রকাশ করেছেন বেয়ারবক। মঙ্গলবার (১৫ আগস্ট) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, তাকে বহনকারী সরকারি বিমানে বারবার যান্ত্রিক ত্রুটি দেখা দেওয়ার কারণে ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে তার পরিকল্পিত সপ্তাহব্যাপী সফর বাতিল করতে হয়েছে বলে মঙ্গলবার জানিয়েছেন জার্মান পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক।

আগে টুইটার নামে পরিচিত সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স-এ এই বিষয়ে বিরক্তিও প্রকাশ করেন বেয়ারবক। সেখানে তিনি বলেন, ‘আমরা সবকিছু চেষ্টা করেছি: দুর্ভাগ্যবশত ত্রুটিপূর্ণ বিমানে করে আমার ইন্দো-প্যাসিফিক অঞ্চলে সফর চালিয়ে যাওয়া যৌক্তিকভাবে অসম্ভব। এটি বিরক্তির চেয়েও বেশি কিছু।’

এছাড়া জার্মান পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র এক্স-এ বলেছেন, সোমবার পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবককে বহনকারী বিমানটি সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) আবুধাবি থেকে দুইবার যাত্রা করার চেষ্টা করেছিল, কিন্তু উইং ফ্ল্যাপগুলোতে প্রযুক্তিগত ত্রুটির জেরে সৃষ্ট নিরাপত্তা ঝুঁকির কারণে ফিরে আসতে বাধ্য হয়।

ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে সপ্তাহব্যাপী এই সফরে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড এবং ফিজিতে যাওয়ার কথা ছিল আনালেনা বেয়ারবকের।

অবশ্য বেয়ারবকের সফর বাতিলের ঘটনা এটিই প্রথম নয়। এর আগে গত বছর খারাপ আবহাওয়ার কারণে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লিভারলির সাথে বৈঠকের উদ্দেশ্যে একটি সফর বাতিল করতে হয়েছিল বেয়ারবককে।

এর আগে ২০১৮ সালে সাবেক জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মেরকেলের বহনকারী সরকারি বিমান ‘গুরুতর ত্রুটির’ কারণে অনির্ধারিত অবতরণ করতে বাধ্য হয়। আর এর ফলে আর্জেন্টিনায় জি-২০ শীর্ষ সম্মেলনের উদ্বোধনী পর্বে অংশ ব্যর্থ হয়েছিলেন মেরকেল।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

আজকের দিন-তারিখ
  • শনিবার (সকাল ৮:৫৮)
  • ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ২১শে মহর্‌রম, ১৪৪৬ হিজরি
  • ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com