বৌদ্ধ ধর্মের অবমাননা : বিদেশি চিত্রপরিচালক গ্রেপ্তার মিয়ানমারে

বৌদ্ধ ধর্মের আদর্শ ও মর্যাদার অবমাননা করায় এক বিদেশি চিত্রপরিচালকসহ মোট ১৩ জনকে গ্রেপ্তার করেছে মিয়ানমারের ক্ষমতাসীন জান্তা। শুক্রবার এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে ক্ষমতাসীন জান্তার জনসংযোগ বিভাগ।

দিদিয়ের নুসবাউমের নামের ৫২ বছর বয়সী সেই চিত্র পরিচালক সুইজারল্যান্ডের নাগরিক; একটি ফিল্ম নির্মাণের জন্য তিনি মিয়ানমারে এসেছিলেন।

যে ফিল্মের কারণে গ্রেপ্তার হতে হয়েছে দিদিয়েরকে, সেটির নাম ‘কিছু প্রত্যাশা কোরো না’। ৭৫ মিনিট ব্যাপ্তির এ ফিল্মটি গৌতম বুদ্ধের জীবন, কর্ম ও আদর্শভিত্তিক। বাকি যে ১২ জন গ্রেপ্তার হয়েছেন, তারা সবাই ফিল্মে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন।

শুক্রবারের বিবৃতিতে জান্তার পক্ষ থেকে বলা হয়, ‘ফিল্মটিতে একজন নারী বৌদ্ধদের ঐতিহ্য এবং সন্ন্যাসীদের সততা নিয়ে নিষ্ঠুর এবং অপমানজনক শব্দ ব্যবহার করেছেন। এটা মেনে নেওয়া যায় না। গ্রেপ্তার সবার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।’

এ ব্যাপারে বিস্তারিত তথ্য জানতে মিয়ানমারে সুইজারল্যান্ডের দূতাবাসের সঙ্গে যোগাযোগ করেছিল বার্তাসংস্থা এএফপি, কিন্তু কোনো কর্মকর্তা মন্তব্য করতে রাজি হননি।মিয়ানমারের দৈনন্দিন জনজীবনের বিশাল অংশ জুড়ে আছে বৌদ্ধ ধর্ম। দেশটির মোট জনসংখ্যার অধিকাংশই বৌদ্ধ। প্রতিদিন সকাল-সন্ধ্যায় মিয়ানমারের বৌদ্ধ মন্দিরগুলোতে লাউডস্পিকারে এই ধর্মের প্রবর্তক গৌতম বুদ্ধের আদর্শ ও বানী প্রচার করা হয়।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

আজকের দিন-তারিখ
  • বুধবার (বিকাল ৪:০৮)
  • ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
  • ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com