৪০ শতাংশ চাকরি দখল করবে এআই, বাড়াবে বৈষম্য

বিশ্বজুড়ে অন্তত ৪০ শতাংশ চাকরি কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআইয়ের দখলে চলে যাবে বলে সতর্ক করেছে আন্তজার্তিক মুদ্রা তহবিল (আইএমএফ)। সংস্থাটির ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিভা বলেন, বেশিরভাগ ক্ষেত্রেই এআইয়ের কারণে চাকরিতে বৈষম্য তৈরি হবে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, এআইয়ের সুবিধার সঙ্গে সঙ্গে ঝুঁকির বিষয়টিও সামনে চলে আসছে। আইএমএফ জানায়, বিশ্বজুড়ে চাকরিবাজারে বৈষম্য সৃষ্টি করবে এই প্রযুক্তি। বড় অর্থনৈতিক দেশগুলোতে এই হার ৬০ শতাংশ পর্যন্ত যেতে পারে। এআইয়ের সংযুক্তির কারণে কমে যেতে পারে অনেক কর্মীর কর্মদক্ষতা।

জর্জিভা বলেন, নীতিনির্ধারকদের এই বিষয়টি নিয়ে কাজ করা উচিত। এই প্রযুক্তির সঠিক ব্যবহার নির্ধারণ করতে না পারলে কর্মপরিবেশে উত্তেজনা সৃষ্টি হতে পারে বলেও আশঙ্কা করছেন তিনি।

বতর্মানে মানুষ কর্মী করতে পারে এমন অনেক কিছুই এআই দ্বারা করা সম্ভব। ফলে কর্মী চাহিদাও কমে যেতে পারে। প্রভাব পড়তে পারে বেতনেও। আইএমএফের হিসেব অনুযায়ী অনুন্নত দেশে এই প্রযুক্তির কারণে ২৬ শতাংশ চাকরিতে প্রভাব পড়তে পারে।

জর্জিভা বলেন, অনেক দেশেই এই প্রযুক্তির সঠিক ব্যবহারের অবকাঠামো নেই। তাই তারা কিছুটা কম ঝুঁকিতে।

আইএমএফ বলেছে, মজুরির মধ্যেও বৈষম্য আনতে পারে এআই। যেমন উচ্চ আয়ের এবং অল্প বয়স্ক কর্মীরা এআইয়ের ব্যবহার জানার ফলে তাদের মজুরি বাড়বে, অন্যদিকে নিম্ন আয়ের এবং বয়স্ক কর্মীরা পিছিয়ে পড়তে পারে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

আজকের দিন-তারিখ
  • বৃহস্পতিবার (রাত ৯:২৪)
  • ৩০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ২২শে জিলকদ, ১৪৪৫ হিজরি
  • ১৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com