দ্বিতীয়বারের মতো পাকিস্তানের প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি

পাকিস্তান পিপলস পার্টির কো-চেয়ারপারসন আসিফ আলি জারদারি দ্বিতীয়বারের মতো দেশটির প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। একইসঙ্গে তিনি পাকিস্তানের ১৪তম প্রেসিডেন্ট। খবর পিটিআইয়ের।

শনিবার পাকিস্তানের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এর আগে জারদারি ২০০৮ থেকে ২০১৩ সাল পর্যন্ত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনিই পাকিস্তানের প্রথম বেসামরিক ব্যক্তি যিনি দ্বিতীয়বারের মতো দেশটির প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন।

৬৮ বছর বয়সী জারদারি পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) ও পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) এর যৌথ প্রার্থী ছিলেন। তার প্রতিদ্বন্দ্বী মাহমুদ খান আচাকজাই (৭৫) ছিলেন সুন্নি ইত্তেহাদ কাউন্সিলের (এসআইসি) প্রার্থী।

জারদারি ২৫৫ ভোট পেয়েছেন এবং তার প্রতিপক্ষ ১১৯ ভোট পেয়েছেন। ব্যবসায়ী থেকে রাজনীতিবিদ হয়ে ওঠা জারদারি পাকিস্তানের নিহত প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর স্বামী।

পাকিস্তানের সংবিধান অনুযায়ী জাতীয় পরিষদ ও চার প্রাদেশিক পরিষদের নবনির্বাচিত সদস্যদের ইলেক্টোরাল কলেজের মাধ্যমে নতুন প্রেসিডেন্ট নির্বাচিত করা হয়।

পশতুনখোয়া মিলি আওয়ামী পার্টির (পিকেএমএপি) প্রধান আচাকজাই সুন্নি ইত্তেহাদ কাউন্সিলের (এসআইসি) থেকে প্রতিদ্বন্দ্বিতা করছিলেন। দলটির সঙ্গে যোগ দিয়েছিলেন কারাবন্দী সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

আজকের দিন-তারিখ
  • মঙ্গলবার (রাত ৩:৩১)
  • ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৩ই জিলকদ, ১৪৪৫ হিজরি
  • ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com