রমজানের চাঁদ দেখতে মুসল্লিদের আহ্বান জানাল সৌদি আরব

সৌদি আরবে শাবান মাসের ২৯ দিন শেষ হচ্ছে আগামীকাল রবিবার। ওই দিন সন্ধ্যার আকাশে পবিত্র রমজান মাসের চাঁদ দেখতে স্থানীয় মুসল্লিদের আহ্বান জানিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট।

সৌদি আরবের সুপ্রিম কোর্টের বরাত দিয়ে আজ শনিবার গাল্ফ নিউজের প্রতিবেদনে বলা হয়, মুসল্লিরা খালি চোখ ও দূরবীক্ষণ যন্ত্রের সাহায্যে রমজান মাসের চাঁদ দেখার আহ্বান জানানো হয়েছে। কেউ চাঁদ দেখলে নিকটস্থ আদালতের কাছে জানাতে বলা হয়েছে।

রমজান মাসের চাঁদ দেখা গেলে শুরু হবে মুসলমানদের পবিত্র সিয়াম সাধনা। মাসজুড়ে তারা রোজ রাখবেন। এবার রমজানে মসজিদেরে ভেতর ইফতার আয়োজন নিষিদ্ধ করেছে সৌদি আরব। মসজিদের পরিচ্ছন্নতা বজায় রাখতে রমজানের আগেই এই নিষেধাজ্ঞা দিয়েছে দেশটির মিনিস্ট্রি অব ইসলামিক অ্যাফেয়ার্স।

সৌদি আরবের সংবাদমাধ্যম দ্য নিউ আরাবিয়ার এক প্রতিবেদনে বলা হয়, দেশটির মিনিস্ট্রি অব ইসলামিক অ্যাফেয়ার্স একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। সেখানে উল্লেখ করা হয়, রমজানে ইফতারসামগ্রী নিয়ে মসজিদের ভেতরে যাওয়া যাবে না। মসজিদের পরিচ্ছন্নতার কথা বিবেচনা করে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইফতারের জন্য অস্থায়ী কোনো কক্ষ বা তাঁবু স্থাপন করাও যাবে না। তবে মসজিদের উন্মুক্ত স্থানে ইফতার করা যাবে।

রোজাদারদের জন্য ইফতারসামগ্রী কিনতে ইমাম ও মুয়াজ্জিনরা যেন অর্থ সংগ্রহ না করেন, সে বিষয়েও নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, পবিত্র রমজান মাসে মসজিদে কোনো ধরনের ক্যামেরা ব্যবহার বা ছবি তোলা যাবে না। একইসঙ্গে মসজিদের ভেতর ক্যামেরা স্থাপন করে অনলাইনসহ কোনো ধরনের মিডিয়ায় তা সরাসরি সম্প্রচার করা যাবে না।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

আজকের দিন-তারিখ
  • রবিবার (ভোর ৫:৫৭)
  • ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৯শে শাওয়াল, ১৪৪৫ হিজরি
  • ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com