মেরিল ক্যাফে লাইভ: ঈদে মুক্তির অপেক্ষায় থাকা চলচ্চিত্রের গল্পে মুখর আড্ডা

চলচ্চিত্র, নাটক ও সংগীতাঙ্গনের প্রিয় তারকাদের সমসাময়িক কাজ, ব্যস্ততা এবং জানা-অজানা নানা গল্পকথার আয়োজন ‘মেরিল ক্যাফে লাইভ’। দর্শকপ্রিয় অনুষ্ঠানটি সরাসরি একযোগে প্রচারিত হয় ইউটিউবে ‘প্রথম আলো এন্টারটেইনমেন্ট’ চ্যানেল, প্রথম আলো ডটকম এবং প্রথম আলোর ফেসবুক পেজে। গত দুই সপ্তাহে প্রচারিত উল্লেখযোগ্য পর্বগুলোর তথ্য-গল্প নিয়ে এ লেখা ‘মেরিল ক্যাফে লাইভ: ফিরে দেখা’।
ওটিটিতে প্রথম অমিত হাসান, সাইমনের ‘মায়া দ্য লাভ’, ‘আয়নাবাজি’র পর ‘তুফান’, নাটক ছাড়াও যা যা করেন মীরাক্কেলের জামিল, কাজী মারুফের ‘গ্রিন কার্ড’, মাহির ফেরা, মেঘনা কন্যা নওশাবা এবং নীল ‘ক্রিমিনাল’—এমনই শিরোনামে মুখর ছিল প্রথম আলো ডিজিটালের আয়োজনে গত দুই সপ্তাহের (১৭ থেকে ৩১ মার্চ) ‘মেরিল ক্যাফে লাইভ’ অনুষ্ঠানটি।
পর্বগুলোতে উঠে আসে বিনোদন–দুনিয়ার সমসাময়িক প্রসঙ্গ আর দর্শকনন্দিত তারকার ব্যস্ততার নানা খবর। বিশেষ করে আসন্ন পবিত্র ঈদে মুক্তির অপেক্ষায় থাকা চলচ্চিত্রের গল্পে মুখর ছিল আড্ডাগুলো। উপস্থাপনায় ছিলেন মৌসুমী মৌ ও সারা ফ্যায়রুজ যাইমা।

১৭ মার্চের পর্বে যিনি অতিথি হিসেবে ছিলেন, তিনি চলচ্চিত্রে ক্যারিয়ার শুরু করেন ১৯৯০ সালে। কাজ করেছেন তিন শতাধিক চলচ্চিত্রে, যেগুলোর বেশির ভাগই নায়ক চরিত্রে। কয়েকটিতে ছিলেন খলনায়কও। তাঁর নাম অমিত হাসান। সম্প্রতি শেষ করেছেন ওটিটি প্ল্যাটফর্মের জন্য দুটি ওয়েব সিরিজের কাজ। বড় পর্দা থেকে ওটিটি—দুটি মাধ্যমের পার্থক্য আপনার কাছে কেমন?
এ প্রশ্নের উত্তরে অমিত হাসান বলেন, ‘আমি একজন অভিনেতা, আমার কাজ অভিনয় করা। তাই সেটা যেখানেই হোক, আমার কাছে খুব একটা আলাদা মনে হয় না।’ অনুষ্ঠানের এক পর্যায়ে বর্তমান ব্যস্ততার প্রসঙ্গে অমিত হাসান জানান, ‘অপারেশন জ্যাকপট’, ‘মাসুদ রানা’, ‘যন্ত্রণা’, ‘বিট্রে’ সিনেমার কাজ চলছে। ওটিটি প্ল্যাটফর্মের জন্য নির্মিত ‘কিশোরী’র কাজ শেষ করেছেন। অনুষ্ঠানের শেষ পর্যায়ে এসে এবারের চলচ্চিত্র সমিতির নির্বাচনে তাঁর থাকা না-থাকার প্রসঙ্গ উঠে আসে। অমিত হাসানের স্বরচিত কবিতা আবৃত্তির মধ্য দিয়ে শেষ হয় পর্বটি।
চিত্রনায়ক সাইমন সাদিকের ঈদের কাজের পরিকল্পনার প্রসঙ্গ দিয়ে শুরু হয় ১৮ মার্চের পর্বটি। ‘মায়া দ্য লাভ’—ঈদে মুক্তির অপেক্ষায় থাকা সাইমনের নতুন সিনেমা। এবারের ঈদে ১৩টির মতো সিনেমা মুক্তি পেতে যাচ্ছে। কিন্তু সিনেমা হলের সংখ্যা কম। তাহলে একই সময়ে ১৩টি সিনেমা হলে চলার বণ্টনটা কীভাবে হচ্ছে? উপস্থাপকের এমন প্রশ্নের উত্তরে সাইমন বলেন, ‘আমাদের সিনেমা ইন্ডাস্ট্রিতে অনেক কিছুরই সঠিক পরিকল্পনা নেই। যে কারণে অনেক প্রযোজকের বিনিয়োগের ফলাফলটা সেভাবে নেই। সে ক্ষেত্রে তাঁরা চলচ্চিত্রে বিনিয়োগে আগ্রহ হারিয়ে ফেলছেন। বেলা শেষে ক্ষতিগ্রস্ত হচ্ছে আমাদের সিনেমা।’
মুক্তির অপেক্ষায় থাকা সাইমনের চলচ্চিত্র ‘চাদর’ ও ‘আনন্দ অশ্রু’ নিয়েও কথা হয়। এ ছাড়া তিনি জানান, ‘প্রেমকাব্য’ ও ‘ডোডোর গল্প’ নামে দুটি সিনেমার কাজ চলছে। ঈদের পর শুরু হবে ‘ফ্রিল্যান্সার’ সিনেমার শুটিং।
উপস্থাপকের মুখে অতিথির ভূয়সী প্রশংসার মাধ্যমে শুরু হয় ১৯ মার্চের পর্বটি। ‘আয়নাবাজি’তে ছেয়ে গিয়েছিল একটা সময়, আর বর্তমানে ‘তুফান’ চলছে সামাজিক যোগাযোগমাধ্যমে। বেছে বেছে কাজ করে পার করেছেন ক্যারিয়ারের ১৮টি বছর। তিনি অভিনয়শিল্পী মাসুমা রহমান নাবিলা। আগামী পবিত্র ঈদুল আজহায় মুক্তির কথা রয়েছে তাঁর অভিনীত ‘তুফান’ চলচ্চিত্রটি। ২০০৬ সালে বাংলাভিশন চ্যানেলে ‘এবং ক্লাসের বাইরে’ নামে একটি স্কুলভিত্তিক ম্যাগাজিন অনুষ্ঠান উপস্থাপনার মধ্য দিয়ে মিডিয়ায় পথচলা শুরু হয় নাবিলার। এরপর রিয়েলিটি শো–সহ নানামাত্রিক অনুষ্ঠান উপস্থাপনা করেছেন তিনি। আড্ডার ফাঁকে উঠে আসে নাবিলার আরেকটি সিনেমা ‘বনলতা’র কথা।

বিভিন্ন সময় দর্শক-সমালোচকদের নেতিবাচক মন্তব্যগুলো কীভাবে সামলান? এ প্রশ্নের উত্তরে নাবিলা বলেন, ‘আমি এসবে এক ফোঁটাও বিচলিত নই।’ অভিনেত্রীর আসন্ন কাজগুলোর প্রতি শুভকামনা জানিয়ে শেষ হয় পর্বটি।
২০ মার্চের পর্বটি শুরু করেন অতিথি নিজেই। উপস্থাপকের অনুরোধ ছিল, শুরুটা যেন নোয়াখালীর আঞ্চলিক ভাষায় হয়। কিন্তু অতিথি শুধু নোয়াখালী নয়, বিভিন্ন জেলার আঞ্চলিক ভাষায় অভিনয় করে দর্শকের মন জয় করেছেন। ক্যারিয়ারের শুরুতে স্ট্যান্ডআপ কমেডিয়ান হিসেবে পরিচিতি পেলেও বর্তমানে ব্যস্ততম অভিনেতা হিসেবেই তাঁকে চেনেন সবাই। তিনি জামিল হোসেন। গাইতে পারেন গানও। তাই সম্প্রতি মুক্তি পাওয়া তাঁর মৌলিক গান ‘আনমনে দাঁড়িয়ে থাকা’ গেয়ে শোনান অনুষ্ঠানের শুরুতেই। তারপর অভিনেতার বেড়ে ওঠা, গান শেখা, মা–বাবার স্মৃতি রোমন্থন করা হয়।
অভিনয়, নাকি স্টেজ শো—কোনটাতে স্বাচ্ছন্দ্য বোধ করেন? এমন প্রশ্নের জবাবে জামিল জানান, তিনি দুই মাধ্যমেই কাজ করতে পছন্দ করেন। ‘ভালোবাসা আজকাল’ জামিল অভিনীত প্রথম চলচ্চিত্র। নাটকের পাশাপাশি বড় পর্দায়ও নিয়মিত কাজের আগ্রহের কথা জানান তিনি। খ্যাতির বিড়ম্বনা এবং ভক্তদের ভালোবাসার গল্পের মাঝে জামিলের কণ্ঠে সদ্য প্রয়াত সংগীতশিল্পী খালিদের ‘সরলতার প্রতিমা’ গানটির মাধ্যমে শেষ হয় পর্বটি।
একসময়ের বড় পর্দার আলোচিত মুখ ছিলেন তিনি। ‘ইতিহাস’ চলচ্চিত্রে অভিনয় করে জিতে নেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারে শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কার। চিত্রনায়ক কাজী মারুফ ছিলেন ২৪ মার্চ প্রচারিত পর্বের অতিথি। দীর্ঘ চার বছর পর এবারের ঈদে মুক্তি পেতে যাচ্ছে মারুফের নতুন সিনেমা ‘গ্রিন কার্ড’। মারুফ জানান, সিনেমাটির সংলাপ ও চিত্রনাট্য লিখেছেন তিনি, তাঁর মেয়েও প্রথম অভিনয় করেছেন এ চলচ্চিত্রে। পুরো সিনেমার শুটিং হয় যুক্তরাষ্ট্রে।
নতুন ছবিকে ঘিরে প্রত্যাশা কেমন? উত্তরে মারুফ বলেন, ‘চার বছর পর ফেরা। আমার যাঁরা দর্শক ছিলেন, তাঁরা হলে গিয়ে সিনেমা দেখেন কি না, এসবই আমার কাছে জল্পনাকল্পনা। দেখা যাক, কী হয়।’ কথা প্রসঙ্গে মারুফ জানান, সামনের সিনেমায়ই তিনি চলচ্চিত্র পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করবেন। তবে দেশে থেকে নয়, যুক্তরাষ্ট্র থেকেই দেশের জন্য সিনেমা বানানোর পরিকল্পনা রয়েছে এই নায়কের। দর্শকদের সিনেমা হলে গিয়ে ‘গ্রিন কার্ড’ দেখার আমন্ত্রণ জানিয়ে শেষ হয় পর্বটি।
২৫ মার্চ প্রচারিত পর্বে অতিথি হিসেবে ছিলেন মডেল, উপস্থাপক ও অভিনয়শিল্পী সাদিয়া আফরিন মাহি। ‘পদ্মাপুরাণ’ সিনেমায় কাজ করে হয়েছেন দর্শকনন্দিত। ‘একদিন স্বপ্নের দিন’ নাটকের মাধ্যমে সম্প্রতি বেশ প্রশংসিত হয়েছেন মাহি। আসন্ন ঈদে মাহি অভিনীত দুটি নাটক এবং চলচ্চিত্র ‘ময়ূরাক্ষী’ আসছে। ফটোশুট দিয়ে ক্যারিয়ার শুরু করলেও অভিনয়টাকেই বেশি উপভোগ করেন বলে জানান তিনি। এক কন্যাসন্তানের মা মাহি মাতৃত্বকে দারুণভাবে উপভোগ করছেন।
কথা প্রসঙ্গে উঠে আসে ‘পদ্মাপুরাণ’ সিনেমায় অভিনেত্রীর চুল ফেলে দেওয়ার বিষয়। পরিবারের লোকজন বিষয়টি কীভাবে নিয়েছেন? উপস্থাপকের এমন প্রশ্নের উত্তরে মাহি বলেন, ‘সবাই আমাকে সহযোগিতা করেছেন এবং কোনোভাবেই বাধা দেননি। চুল ফেলে দেওয়ার পর এত খারাপ লেগেছে আমার, সাত দিন আয়নার সামনে দাঁড়াইনি। দেড় বছর নতুন কোনো কাজ করতে পারিনি।’ চলতি বছরে মাহির বেশ কিছু নতুন কাজ আসবে, সবাইকে পাশে থাকার অনুরোধ করেন তিনি।
২৭ মার্চ প্রচারিত পর্বের অতিথি সম্পর্কে শুরুতেই উপস্থাপক বলেন, তিনি বহু গুণের অধিকারী একজন, কাজী নওশাবা আহমেদ। তিনি ভালো নাচেন, গাইতে পারেন; মঞ্চ, ওটিটি, ছোট পর্দা, বড় পর্দা—সব মাধ্যমে সমানতালে অভিনয় করছেন। এবারের ঈদে মুক্তি পাচ্ছে নওশাবার নতুন চলচ্চিত্র ‘মেঘনা কন্যা’। পবিত্র ঈদে মুক্তিপ্রতীক্ষিত ডজনখানেক সিনেমার ভিড়ে নিজের সিনেমার সম্ভাবনা কতটুকু দেখছেন? এ প্রশ্নের উত্তরে নওশাবা বলেন, ‘এটাকে আমি ইতিবাচকভাবেই দেখি। এতগুলো চলচ্চিত্র একসঙ্গে মুক্তি পাওয়া মানে আমরা ঘুরে দাঁড়াচ্ছি, সমৃদ্ধ হচ্ছি—এ আভাসটা পাচ্ছি।’

বর্তমান ব্যস্ততা প্রসঙ্গে এই অভিনেত্রী জানান, ‘টুগেদার উই ক্যান’ নামে একটি প্ল্যাটফর্ম নিয়ে ব্যস্ত আছেন তিনি। সামাজিক বিভিন্ন কাজ ছাড়াও প্ল্যাটফর্মটির প্রধান কাজ হচ্ছে বিশেষ চাহিদাসম্পন্নদের নিয়ে থিয়েটার করা। নওশাবা জানান, রংপুরের বিশেষ চাহিদাসম্পন্নদের নিয়ে সামনেই নতুন প্রযোজনা আসছে। নিজের মেয়ে প্রকৃতি আর অভিনেত্রীর মধ্যকার সম্পর্কের স্মৃতিচারণার মধ্য দিয়ে শেষ হয় পর্বটি।
৩১ মার্চ প্রচারিত পর্বটিতে ছিলেন দুজন উপস্থাপক! একজন অতিথি হিসেবে—নীল হুরেজাহান। আরেকজন উপস্থাপনায়—মৌসুমী মৌ। যথারীতি অতিথিকে নিয়ে চমকপ্রদ ভূমিকার মাধ্যমে তিনি শুরু করেন অনুষ্ঠান। কথা হয় নীলের সমসাময়িক ব্যস্ততা নিয়ে। সম্প্রতি নারী দিবসে ওটিটি প্ল্যাটফর্ম দীপ্ত প্লেতে মুক্তি পেয়েছে নীল অভিনীত ওয়েব ফিল্ম ‘ক্রিমিনাল’। তিনজন নারীর জীবনসংগ্রামের গল্প দেখানো হয়েছে ফিল্মটিতে। আড্ডায় উঠে আসে নীল অভিনীত মুক্তিযুদ্ধভিত্তিক আরেকটি ওয়েব ফিল্মের কথা। উপস্থাপক জানতে চান নীলের লেখালেখি প্রসঙ্গে। নীল বলেন, ‘লেখালেখি আমার পেশা নয়। মন চাইলে লিখি। যখন মনে করি এটা প্রকাশ করা যায়, তখন উদ্যোগ নিই।’
প্রয়াত মায়ের প্রসঙ্গ উঠতেই অবেগাপ্লুত হয়ে যান নীল। জানান, সারা দিন কাজের ব্যস্ততা শেষে যখন বাসায় ফেরেন, তখন মায়ের শূন্যতা খুব বেশি অনুভব করেন নীল।
প্রসঙ্গ পাল্টে উপস্থাপক জানতে চান, মঞ্চ না স্টুডিও—কোথায় নিজেকে খুঁজে পান নীল? উত্তরে তিনি বলেন, ‘দুটি দুই রকম, ভিন্ন স্বাদ ও অভিজ্ঞতার। দুটিই ভালো লাগে।’ নীলের কণ্ঠে ‘কতবার ভেবেছিনু’ রবীন্দ্রসংগীতটি দিয়ে শেষ হয় পর্বটি।
উল্লেখ্য, মেরিল মিল্ক সোপ বারের সৌজন্যে প্রতি সপ্তাহের রবি থেকে বুধবার সন্ধ্যা সাতটায় প্রচারিত হয় ‘মেরিল ক্যাফে লাইভ’ অনুষ্ঠানটি।

 

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

আজকের দিন-তারিখ
  • মঙ্গলবার (রাত ১২:২৪)
  • ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ২১শে শাওয়াল, ১৪৪৫ হিজরি
  • ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com