দিল্লিতে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষ

ভারতে সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) বাতিলের দাবিতে দিল্লিতে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটেছে।

মঙ্গলবার (১৭ ডিসেম্বর) আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ তথ্য জানায়।

খবরে বলা হয়, মঙ্গলবার দুপুরে সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) বাতিলের দাবিতে উত্তর-পূর্ব দিল্লির সীলমপুর এলাকায় বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষ হয়। বিক্ষোভকারীদের লক্ষ্য করে গুলি ও কাঁদানে গ্যাস ছোড়ে পুলিশ। এতে বিক্ষোভকারীরা পুলিশকে লক্ষ্য করে পাথর ছোড়ে। এসময় অন্তত দুই পুলিশ সদস্য আহত হয়েছেন।

সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) বাতিলের পাশাপাশি জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) ও রোববার (১৫ নভেম্বর) বিকেলে দক্ষিণ দিল্লির জামিয়া মিল্লিয়া ইসলামিয়া (জেএমআই) বিশ্ববিদ্যালয়ের বিক্ষোভরত শিক্ষার্থীদের ওপর পুলিশি সহিংসতার প্রতিবাদেও বিক্ষোভ চলছিল সীলমপুরে।

এক প্রত্যক্ষদর্শী বলেন, নাগরিকত্ব আইনের বিরুদ্ধে চলা শান্তিপূর্ণ বিক্ষোভ মুহূর্তের মধ্যেই সহিংসতায় পরিণত হলো।

এসময় বাস ও গাড়ি ভাঙচুরের ঘটনা ঘটে। রাস্তাজুড়ে ছড়িয়ে-ছিটিয়ে ছিল পাথর ও বুলেট। ধোঁয়ায় ভারী হয়ে ওঠে বাতাস। পুলিশের একটি পিকেটে আগুন ধরিয়ে দেন বিক্ষোভকারীরা।

দিল্লি মেট্রোরেল করপোরেশন জানায়, সাতটি মেট্রোস্টেশনের প্রবেশ ও বের হওয়ার গেট বন্ধ করে দেওয়া হয়েছে।

সম্প্রতি ভারতীয় সংসদে পাস হয়েছে সংশোধিত নাগরিকত্ব আইন। নতুন আইনে ১৯৫৫ সালের ভারতীয় নাগরিকত্ব আইন সংশোধন করে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে যাওয়া হিন্দু, বৌদ্ধ, শিখ, জৈন, পারসিসহ অমুসলিম অবৈধ অভিবাসীদের নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে। এ আইনটিকে ‘বৈষম্যমূলক’ ও ‘অসাংবিধানিক’ আখ্যা দিয়েছেন বিশ্লেষকরা।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com