যে কোনো পরিণতির দায় যুক্তরাষ্ট্রের, জাতিসংঘকে ইরান

ইরানের রেভল্যুশনারি গার্ডের অভিজাত কুদস ফোর্সের কমান্ডার মেজর জেনারেল কাসেম সোলাইমানির গাড়িবহরে হামলা চালিয়ে তাকে হত্যার পর ক্ষোভে ফুঁসছে ইরান। কঠোর প্রতিশোধের হুমকিও দিয়েছেন দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেইনি। এরই মধ্যে জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের সঙ্গে টেলিফোনে কথা হয়েছে পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাভেদ জারিফের।

টেলিফোনে জাভেদ জারিফ হুঁশিয়ারি দিয়ে বলেছেন, এ ঘটনার যে কোন পরিণতির জন্য যুক্তরাষ্ট্রকে এর দায় নিতে হবে। শুক্রবার রাতে টেলিফোনে আলাপকালে ইরানের পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, কাসেম সোলেইমানিকে ‘সন্ত্রাসী হামলা’ চালিয়ে হত্যা করেছে যুক্তরাষ্ট্র।

ইরানি পররাষ্ট্রমন্ত্রী জাতিসংঘ মহাসচিবকে জানান, ইরাক ও সিরিয়ায় সন্ত্রাসবিরোধী যুদ্ধে সোলেইমানির উল্লেখযোগ্য ভূমিকার কারণে মধ্যপ্রাচ্যের জনগণের মধ্যে তার ব্যাপক জনপ্রিয়তা রয়েছে। কাজেই তার হত্যাকাণ্ডের এমন পরিণতি হতে পারে যা কারো পক্ষে কল্পনা করা সম্ভব নয়।

এদিকে এ ঘটনায় একটি আনুষ্ঠানিক বিবৃতি দিয়েছেন জাতিসংঘ মহাসচিব। বিবৃতিতে তিনি মধ্যপ্রাচ্যে নতুন করে এই অস্থিরতায় উদ্বেগ প্রকাশ করে সব পক্ষকেই ধৈর্য ধরার আহ্বান জানান। তিনি বলেন, ‘উপসাগরীয় অঞ্চলে আরেকটি যুদ্ধের ধকল সইতে পারবে না বিশ্ব।’

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com