করোনাভাইরাস: ক্যালিফোর্নিয়ায় জরুরি অবস্থা জারি

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে এবার যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়াতে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। এ নিয়ে দেশটির তিনটি অঙ্গরাজ্যে জারি করা হয়েছে জরুরি অবস্থা।

বৃহস্পতিবার বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে বলা হয়, ক্যালিফোর্নিয়াতে করোনাভাইরাসে প্রথমবারের মতো ৭১ বছর বয়সী একজন মারা গেছেন। এর ফলেই সেখানে জরুরি অবস্থা জারি করা হয়েছে। এ নিয়ে যুক্তরাষ্ট্রে এ ভাইরাস সংক্রমণে মৃতের সংখ্যা দাঁড়ালো ১১। এরইমধ্যে ১০ জনই ওয়াশিংটনে মারা গেছেন। এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রের ১৬ রাজ্যে কমপক্ষে ১৫০ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

জানা গেছে, ক্যালিফোর্নিয়ায় মারা যাওয়া সর্বশেষ ব্যক্তি গত মাসে প্রিন্সেস প্রমোদতরীতে ভ্রমণ করেছিলিন। ধারণা করা হচ্ছে সেখান থেকেই তিনি এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। ওই প্রমোদতরীটি সান ফ্রান্সিসকো থেকে ছেড়ে মেক্সিকোতে ঘোরাঘুরি করেছে। প্রমোদতরীটিকে সান ফ্রান্সিসকোর বন্দরে ফিরে আসার নির্দেশ দেয়া হয়েছে। এই প্রমোদতরীটি পরিচালনা করে কার্নিভাল নামে একটি সংস্থা। তাদের পরিচালিত ডায়মন্ড প্রিন্সেস প্রমোদতরীকে গত মাসে জাপানে কোয়ারেন্টাইন করে রাখা হয়েছিল। এর কয়েক ডজন আরোহীর দেহে করোনা পজেটিভ পাওয়ার পর এমন ব্যবস্থা নেয়া হয়। ওদিকে বুধবার পুরো যুক্তরাষ্ট্রে এই ভাইরাস সনাক্তকরণ পরীক্ষার ক্ষেত্র বিস্তৃত করেছে হোয়াইট হাউজ।

এদিকে ইতালিতে ভাইরাসে মৃতের সংখ্যা ১০০ ছাড়িয়েছে। এ অবস্থায় দেশটির সব শিক্ষা প্রতিষ্ঠান মার্চের ১৫ তারিখ পর্যন্ত বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

চীনসহ পুরো বিশ্বে এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৯৩ হাজারেও বেশি মানুষ। এর মধ্যে ৮০ হাজারের বেশি আক্রান্ত হয়েছেন চীনে। মারা গেছেন ৩,২৮৫ জন। এর মধ্যে বেশির ভাগ মারা গেছেন চীনে। বাকিরা মারা গেছেন ইরান, ইতালি, দক্ষিণ কোরিয়া সহ বিভিন্ন দেশে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com