সৌদি আরবের কাতিফে অবরুদ্ধ অবস্থা

১১ জনের দেহে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর সৌদি আরবের পূর্বাঞ্চলীয় প্রদেশ কাতিফের জনগণ গৃহবন্দি হয়ে পড়েছেন। কেননা সরকার সেখান থেকে কোনো মানুষের বাইরে যাওয়া এবং বাইরে থেকে কোনো মানুষের সেখানে প্রবেশের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে।

সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, সৌদি আরবে যে ১১ জনের দেহে করোনাভাইরাস ধরা পড়েছে তারা সকলেই কাতিফেরই বাসিন্দা। ফলে কাতিফে প্রবেশ এবং বাহির হওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করে হয়েছে। তবে কাতিফের যে বাসিন্দারা এখনো বাহিরে আছেন তারা সেখানে নিজের বাড়িতে ফিরে যেতে পারবেন।

পুরো প্রদেশের সরকারি এবং বেসরকারি অফিস বন্ধ করে দেওয়া হয়েছে। শুধুমাত্র নিরাপত্তা বাহিনী, ওষুধের দোকান, গ্যাস স্টেশন, স্বাস্থ্যসেবা বিভাগ, পরিবেশ, সিটি কর্পোরেশন এবং নিরাপত্তা স্থাপনা এবং দোকান খোলা রাখার অনুমতি দেওয়া হয়েছে।

ধারণা করা হচ্ছে, ইরানে ভ্রমণ শেষে ফিরে আসা ব্যক্তিদের  মাধ্যমেই সেখানে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে।

সৌদি আরবে এ পর্যন্ত ১১ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এদের সবাই হয় ইরান সফর করে এসেছিলেন কিংবা ইরান থেকে যারা ফিরেছেন তাদের সংস্পর্শে গিয়েছিলেন। কাতিফের সংখ্যাগরিষ্ঠ জনগোষ্ঠী শিয়া সম্প্রদায়ের। শিয়াদের ধর্মীয় পবিত্র স্থানগুলো ইরানে হওয়ায় তারা দেশটিতে সফর করে থাকেন।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com