পাহাড় কাটার অপরাধে চবিকে ৯ লাখ টাকা জরিমানা

পাহাড় কাটার অপরাধে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) কর্তৃপক্ষকে নয় লাখ পাঁচ হাজার টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদফতর। একই অপরাধে হাটহাজারী উপজেলার শেরেবাংলা ফার্নিচার মার্ট ও মেসার্স হানিফ এন্টারপ্রাইজকে ১ লাখ ৬০ হাজার টাকা করে মোট ৩ লাখ ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

সোমবার রাতে পরিবেশ অধিদফতরের চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মোহাম্মদ মোয়াজ্জম হোসাইন এ জরিমানা করেন।

প্রসঙ্গত, পাহাড় কাটার দায়ে শিক্ষা প্রতিষ্ঠানকে জরিমানা করার এটিই প্রথম ঘটনা। চবির জীববিজ্ঞান অনুষদের পশ্চিমে পাহাড় কেটে রাস্তা তৈরি করার বিষয়টি নিয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশের পর এ জরিমানা করে পরিবেশ অধিদফতর। এর আগে একই অপরাধে কুমিল্লা বিশ্ববিদ্যালয়কে পরিবেশ অধিদফতর নোটিশ প্রদান করেছিল।

পরিবেশ অধিদফতর চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মোয়াজ্জম হোসাইন বলেন, ‘সম্প্রতি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পাহাড় থেকে গাছ বিক্রি করা হয়েছে। সেই গাছ পরিবহনের জন্য পাহাড় কেটে রাস্তা তৈরি করা হয়েছে। আমরা এ অভিযোগ পেয়ে সরেজমিনে ঘটনাস্থল পরিদর্শন করি। ঘটনার সত্যতা পেয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এবং গাছ পরিবহনে জড়িত দু’জন ব্যবসায়ীকে আমরা প্রথমে নোটিশ করেছিলাম। সোমবার নোটিশের শুনানির পর তাদের জরিমানা দিতে বলা হয়েছে। সাত কার্যদিবসের মধ্যে বিশ্ববিদ্যালয়কে জরিমানার টাকা জমা দিতে হবে। আর গাছ কাটার ব্যাপারে সিদ্ধান্ত দিবে বন বিভাগ।’

বিশ্ববিদ্যালয়ের পক্ষে শুনানীতে উপস্থিত ছিলেন ভূসম্পত্তি (এস্টেট) শাখার ডেপুটি রেজিস্ট্রার মাহবুব হারুন চৌধুরী, নিরাপত্তা প্রধান মো. বজল হক, গাছ ব্যবসায়ী মো. হানিফ ও মো. বজলু। চট্টগ্রাম নগরীর খুলশীকে পরিবেশ অধিদফতরের কার্যালয়ে শুনানিতে উপস্থিত ছিলেন। তারা পাহাড় কেটে রাস্তা তৈরির কথা স্বীকার করেন।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com