বাণিজ্য যুদ্ধে চীন ওষুধ দেবেনা আমেরিকাকে

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মারণ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ২ লাখ মানুষ। আজ বুধবার পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছে ৮ হাজার মানুষ। করোনাভাইরাস নিয়ে বিশ্বজুড়ে আতঙ্কের মধ্যে লড়াই শুরু হয়েছে আমেরিকা ও চীনের মধ্যে। করোনাভাইরাস ছড়ানোর জন্য পরস্পর পরস্পরকে দোষারোপ করছে। প্রতিদিনই চলছে কাদা ছোড়াছুড়ি।

এরই মধ্যে করোনা মোকাবিলায় যুক্তরাষ্ট্রকে কোন ধরণের জরুরি ওষুধ দেবে না বলে হুশিয়ারি দিয়েছে চীন। যুক্তরাষ্ট্রের সাথে বাণিজ্য যুদ্ধের জের ধরেই এমন সিদ্ধান্ত নিয়েছে চীন। চীনা গণমাধ্যম সূত্রে এ খবর পাওয়া গেছে।

যুক্তরাষ্ট্রে অ্যান্টিবায়োটিক এবং অন্যান্য ওষুধের বেশিরভাগ সরবরাহ করতো চীন। চীনা বাণিজ্য বিভাগের দেওয়া তথ্য মতে, যুক্তরাষ্ট্র আইবুপ্রোফেন ৯৫%, হাইড্রোকার্টিসন ৯১%, এসিটামিনোফন ৭০%,পেনিসিলিন ৪০% থেকে ৪৫% এবং হেপারিন ৪০% আমদানি করে চীন থেকে। সব মিলিয়ে, যুক্তরাষ্ট্রে অ্যান্টিবায়োটিকের ৮০% সরবরাহ করা হয় চীন থেকে।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, চীনের বর্তমান অবস্থা অত্যন্ত নাজুক। এ অবস্থায় দেখা দিয়েছে ওষুধের ঘাটতি সেই সাথে প্রয়োজন মাফিক ওষুধ উৎপাদন করাও সম্ভব হচ্ছে না। এদিকে বিশ্বব্যাপী ওষুধ সরবরাহে নেতিবাচক ভূমিকা পালন করছে ভারত এবং ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো। সেক্ষেত্রে চীনই ছিলো একমাত্র ভরসা।

অন্যদিকে চীনের এমন সিদ্ধান্তে যুক্তরাষ্ট্রে আবারো ওষুধ উৎপাদনের জন্য তাগিদ দিচ্ছেন ট্রাম্প প্রশাসন।

 

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com