করোনা: সার্কে ভারতের উদ্যোগের প্রশংসা মার্কিন প্রতিরক্ষামন্ত্রীর

মার্কিন প্রতিরক্ষা মন্ত্রী সার্ক দেশগুলোর মধ্যে করোনোভাইরাস নিয়ে সম্প্রতি ভারতের উদ্যোগের প্রশংসা করেছেন।

মার্কিন প্রতিরক্ষা মন্ত্রী মার্ক এসপার শুক্রবার ( ২০ মার্চ) ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের সাথে টেলিফোনে আলাপকালে এ প্রশংসা করেন। তিনি দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা (সার্ক) দেশগুলোর জন্য ভারতের সিভিডি -১৯ উদ্যোগের প্রশংসা করেছেন। ভারতীয় গণমাধ্যম  সূত্র এসব জানিয়েছে।

এই দুই নেতা কোভিড -১৯ মহামারি নিয়ে আলোচনা করেন এবং এই ভাইরাসের বিস্তার রোধে বৈশ্বিক  যোগাযোগ বন্ধ রাখার প্রতিশ্রুতি তুলে ধরার কথা বলেন।

দুই দেশের প্রতিরক্ষামন্ত্রী চলমান আঞ্চলিক সহযোগিতা এবং সামরিক এবং প্রতিরক্ষা বাণিজ্য বাড়ানোর উদ্যোগসহ দ্বিপক্ষীয় প্রতিরক্ষা অগ্রাধিকার নিয়েও আলোচনা করেন।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে কোভিড -১৯ সম্পর্কিত ফান্ড প্রতিষ্ঠার ক্ষেত্রে  ভারতের নেতৃত্বের জন্য ধন্যবাদ জানান। করোনাভাইরাস সংকটের পরিপ্রেক্ষিতে এসপার এই মাসে তার নির্ধারিত ভারত ভ্রমণ স্থগিত করেছিলেন। খুব শীঘ্রই ভারত সফরের জন্য তার অভিপ্রায় জানান।

১৫ মার্চ দক্ষিণ এশিয়ায় করোনাভাইরাসের ঝুঁকি মোকাবিলায় একটি বিশেষ তহবিল গঠনের প্রস্তাব দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সার্ক দেশগুলোর বিশেষায়িত ওই তহবিলে শুরুতে ১০ মিলিয়ন ডলার দেবে ভারত।

কোভিড-১৯ সংক্রমণের ফলে সৃষ্ট পরিস্থিতিতে সার্ক দেশগুলোর জন্য একটি সমন্বিত কর্মকৌশল ঠিক করতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এ অঞ্চলের রাজনৈতিক নেতৃত্বের সঙ্গে এক ভিডিও কনফারেন্সে অংশ নেন। ভিডিও কনফারেন্সে তিনি এ প্রস্তাব দিয়েছেন।

সার্কের সরকার ও রাষ্ট্রপ্রধানদের ওই ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি, ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং, মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সলিহ, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়ে রাজাপাকসে, আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গানিসহ সাতটি দেশের নেতারা যুক্ত হন। পাকিস্তানের পক্ষে দেশটির স্বাস্থ্য উপদেষ্টা জাফর মির্জা আলোচনায় অংশ নেন।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com