ভারতে ৩০ রাজ্য লকডাউন; আক্রান্ত বেড়ে ৪৭১

প্রাণঘাতি করোনাভাইরাসের কারণে ভারতে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। সোমবার রাত পর্যন্ত দেশজুড়ে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৪৭১। এর মধ্যে শুধুমাত্র গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৭৫ জন। আর পশ্চিমবঙ্গ এবং হিমাচলপ্রদেশ থেকে এদিন ২ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। যার ফলে মোট মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ন’জন। এদিকে করোনা সংক্রমণ রুখতে নানা পদক্ষেপ হাতে নিয়েছে সরকার। এখনও পর্যন্ত ৩০টি রাজ্যে সম্পূর্ণ লকডাউন ঘোষণা করা হয়েছে।

জানা গেছে, ভারতে সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। করোনা সংক্রমণ ঠেকাতে আপাতত লকডাউনের ওপরে জোর দিচ্ছে দেশটির সরকার। এ কারণেসেই তালিকায় যুক্ত হয়েছে একের পর এক রাজ্যের নাম। এই মুহূর্তে ৩০টি রাজ্যের মোট ৫৪৮টি জেলায় সম্পূর্ণ লকডাউন ঘোষণা করা হয়েছে। এ ছাড়া উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ এবং উড়িশ্যায় আংশিক লকডাউন জারি আছে। এই তালিকায় আছে এমন ৮০টি জেলা যেখানে কোভিড-১৯ ধরা পড়েছে।

করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে কয়েকটি রাজ্যে কারফিউ জারি করা হয়েছে। কারফিউ চলাকালীন পুলিশের আগাম অনুমতি ছাড়া বাড়ি থেকে বের হলে ব্যবস্থা নেওয়া হবে।

এই চূড়ান্ত তৎপরতার মধ্যে একমাত্র ব্যতিক্রম মিজোরাম এবং সিকিম। উত্তরপূর্বের এই দুই রাজ্য এখনও এমন কোনও কড়া পদক্ষেপ করেনি। তবে খুব শীঘ্রই এই দুই রাজ্যও ব্যবস্থা নেবে বলে সরকারি সূত্রে খবর।

লকডাউনের বিষয়টিকে বহু মানুষ গুরুত্ব না দেওয়ায় ইতোমধ্যে ক্ষোভ উগড়ে দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। লকডাউন কার্যকর করার জন্য প্রতিটি রাজ্যতে প্রয়োজনীয় সমস্ত আইনি ব্যবস্থা গ্রহণের পরামর্শ দিয়েছেন তিনি।

 

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com