ডব্লিউএইচও’র ভ্যাকসিন ক্রয় প্রকল্পে ৪০ কোটি ইউরো দিল ইইউ

মহামারি কোভিড-১৯ এর ভ্যাকসিন ক্রয়ের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ‘কোভ্যাক্স’ নামে যে বিশেষ পদক্ষেপ নিয়েছে তাতে তহবিল যোগানের ঘোষণা দিয়েছে ইউরোপীয়ান কমিশন। যদিও ডব্লিউএইচও বলছে, জার্মানি চুক্তিতে যোগ দিয়েছে এবং ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে এ নিয়ে আলোচনা চালিয়ে যাচ্ছে তারা।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী ইউরোপীয় কমিশন সোমবার ঘোষণা দিয়েছে, তারা ডব্লিউএইচও’র ভ্যাকসিন প্রকল্পে ৪০০ মিলিয়ন ইউরো (৪৭৮ মিলিয়ন ডলার) তহবিল বরাদ্দ করবে। তবে এর মাধ্যমে ইইউভূক্ত দেশগুলোর জন্য ভ্যাকসিনটির ডোজ নেয়া হবে কিনা এ সম্পর্কে বিস্তারিত কিছু জানায়নি জোটটি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেদ্রোস আধানম গেব্রেয়েসুস সোমবার জেনেভায় এক সংবাদ সম্মেলনে বলেন, ‘কোভ্যাক্স ফ্যাসিলিটিতে আজ জার্মানি যোগ দিয়েছে এবং আমরা ইইউ সদস্য দেশগুলোর সঙ্গে এ নিয়ে আলোচনা চালিয়ে যাচ্ছি। জোট হিসেবে ইইউ সদস্যদের যোগদানের সম্ভাবনাটিও যাচাই করছি আমরা।’

তিনি আরও বলেন, ‘আমি মনে করি এই মহামারিটি শেষ করার সর্বোত্তম উপায় হলো সংহতি, সহযোগিতা ও একতাবদ্ধ হওয়া।’ প্রসঙ্গত, সব দেশের জন্য ২০২১ সালের মধ্যে ভ্যাকসিন উৎপাদকদের কাছ থেকে ২০০ কোটি কোভিড-১৯ ভ্যাকসিন ডোজ ক্রয়ে কোভ্যাক্স নামের বিশেষ এই পদক্ষেপ গ্রহণ করেছে ডব্লিউএইচও।

ইউরোপীয়ান কমিশনের প্রেসিডেন্ট উর্সুলা ভন ডান লেয়েন বলেন, ‘স্বল্প ও মাঝারি আয়ের দেশগুলোর সুবিধার কথা চিন্তা করে সম্ভাব্য করোনা ভ্যাকসিন ক্রয়ের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভ্যাক্স প্রকল্পে আজ ৪০০ মিলিয়ন ইউরো বরাদ্দের ঘোষণা দিচ্ছে ইউরোপীয়ান কমিশন।’

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com