আজ বাবরি রায়, সতর্কতা সর্বত্র

নয়াদিল্লি২৮ বছর আগের সেই ঘটনা চিরকালের মতো বদলে দিয়েছিল ভারতের সামাজিক এবং রাজনৈতিক গতিপথকে। আজ, বুধবার সেই ধ্বংসের রায় দেবে লখনৌয়ের বিশেষ সিবিআই আদালত। আদালতের তরফে আগেই রায়দানের সময়ে অভিযুক্তদের হাজির থাকতে নির্দেশ দেওয়া হয়েছে। সেই মতো অনেকে হাজিরও থাকবেন হয়তো। কিন্তু, করোনা কালে বয়সের কারণে লালকৃষ্ণ আদবানি, মুরলী মনোহর যোশীদের উপস্থিতি ঘিরে সংশয় রয়েছে। আর আরেক অভিযুক্ত উমা ভারতী তো করোনা আক্রান্ত হয়ে হাসপাতালেই ভর্তি। স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে বলা হয়েছে, রায় কোনও একটি গোষ্ঠীর বিপক্ষে গেলে কিছু লোকজন আইনশৃঙ্খলা ব্যবস্থার অবনতি ঘটানোর চেষ্টা করতে পারে। সিএএ বিরোধী আন্দোলনের মতো পরিস্থিতিও তৈরি করার চেষ্টা হতে পারে বলে সতর্কবার্তায় লেখা হয়েছে।

১৯৯২ সালের ৬ ডিসেম্বর করসেবকদের হাতুড়ির ঘায়ে গুঁড়িয়ে দিয়েছিল বাবরি মসজিদ। অভিযোগ, ঘটনাস্থলে উপস্থিত থেকে প্ররোচনা দিয়েছিলেন আদবানি, যোশী, উমারা। ১৯৯২ সালের এই ঘটনায় শুরুর দিকে দু’টি এফআইআর দায়ের হয়েছিল। প্রথমটি অজ্ঞাতপরিচয় করসেবকদের বিরুদ্ধে। দ্বিতীয়টি আদবানিদের বিরুদ্ধে। পরে একে একে ৪৫টি এফআইআর রুজু হয় এই মামলায়। বিচারপ্রক্রিয়ার জন্য রায়বেরিলিতে তৈরি হয় সিবিআইয়ের বিশেষ আদালত। তারপর থেকেই মামলা চলছে। ২০০১-এ আদবানি, যোশীদের অভিযোগ থেকে রেহাই দিয়ে দেয় এলাহাবাদ হাইকোর্ট। কিন্তু, তারপরই ঘটনায় নতুন মোড় এনে ২০১৭ সালে সুপ্রিম কোর্ট জানিয়ে দেয়, হাইকোর্টের এই রায় ভুল। আদবানিরা অভিযুক্তই। এখানেই শেষ নয়। আদালত এমনও বলে যে, বাবরি ধ্বংসের এই ঘটনা সংবিধানের ধর্মনিরপেক্ষতার ভিত্তিকে নাড়িয়ে দিয়েছিল। মামলার নিষ্পত্তির জন্য সময়সীমাও বেঁধে দেয় আদালত। সেই সময়সীমা অবশ্য বেশ কয়েক দফায় বাড়ানো হয়েছে। অবশেষে রায়দান হতে চলেছে।

প্রসঙ্গত, গত বছরই অযোধ্যা মামলার রায় দিয়েছে সুপ্রিম কোর্ট। বিতর্কিত যে জমিতে বাবরি মসজিদ ছিল, সেটিকে রামজন্মভূমি বলে ঘোষণা করা হয়েছে। এ বছর অগস্টে রামমন্দিরের ভূমিপূজনও হয়ে গিয়েছে প্রধানমন্ত্রীর উপস্থিতিতে। এহেন পরিস্থিতিতে এই রায়ের কোনও প্রভাব বাবরি ধ্বংসের মামলায় পড়ে কি না, সেদিকেও নজর রয়েছে পর্যবেক্ষকদের।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com