ট্রাম্প-বাইডেন প্রথম বিতর্ক: কাদা ছোঁড়াছুঁড়ি, আক্রমণ পাল্টা আক্রমণ

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে প্রথম প্রেসিডেন্সিয়াল বিতর্কে মুখোমুখি হয়েছেন ডোনাল্ড ট্রাম্প ও জো বাইডেন। বুধবার (৩০ সেপ্টেম্বর) ওহাইও‘র ক্লিভল্যান্ডে অনুষ্ঠিত বিতর্কে দুই প্রার্থী বাক-বিতণ্ডায় জড়িয়েছেন।

রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে দায়িত্বজ্ঞানহীন, মিথ্যাবাদী বলে অ্যাখ্যা দিয়েছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। এদিকে বাইডেনকে আনস্মার্ট আখ্যা দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প।

ফক্স নিউজের ক্রিস ওয়ালেসের সঞ্চালনায় শুরু হওয়া এ বির্তকে  একে অপরকে আক্রমণ পাল্টা আক্রমণ করেন দুইপ্রার্থী। পরিস্থিতি সামাল দিতে রীতিমত হিমশিম খেতে হয়েছে সঞ্চালককে।

৯০ মিনিটের এ বিতর্কে সুপ্রিম কোর্টের মনোনয়ন, করোনাভাইরাস মহামারি, বর্ণবাদ, জলবায়ু পরিবর্তন ও মেইলের মাধ্যমে ভোটদান নিয়ে বিতর্ক করেছেন ট্রাম্প ও বাইডেন।

বিতর্কে ট্রাম্পের ট্যাক্স দেয়ার বিষয়টিও সামনে নিয়ে আসেন জো বাইডেন। সেইসঙ্গে ট্রাম্পকে যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে অযোগ্য প্রেসিডেন্ট বলেন তিনি।

তবে সঞ্চালক ওয়ালেস ট্রাম্পকে ট্যাক্সের বিষয়ে জিজ্ঞাসা করলে তিনি বলেন, আমি লাখ লাখ ডলার ট্যাক্স দিয়েছি।

এক পর্যায়ে ট্রাম্প বাইডেনকে ব্যক্তিগত আক্রমণ করে বলেন, আপনি খুব একটা স্মার্ট নন, জো। বাইডেনও এসময় ট্রাম্পকে ‘আপনি চুপ করবেন’ বলে থামানোর চেষ্টা করেন।

প্রথম বিতর্ক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প ও জো বাইডেনের স্ত্রী জিল বাইডেনও।

আগামী ৩ নভেম্বর প্রেসিডেন্ট নির্বাচনের আগে তিনটি বিতর্ক অনুষ্ঠিত হবে। ১৫ অক্টোবর দ্বিতীয় এবং ২২ অক্টোবর তৃতীয় প্রেসিডেন্সিয়াল বিতর্ক অনুষ্ঠিত হবে। আর ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ও সিনেটর কমলা হ্যারিসের মধ্যে ভাইস প্রেসিডেন্সিয়াল বিতর্ক আগামী ৭ অক্টোবর অনুষ্ঠিত হবে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com