বর্ষায় কঠিন সব রোগ থেকে বাঁচতে যা করা জরুরি

বর্ষাকালে বিভিন্ন রোগব্যাধিতে আক্রান্ত হওয়ার প্রবণতা ছোট-বড় সবার মধ্যেই দেখা দেয়। এ সময় টাইফয়েড, হেপাটাইটিস, ম্যালেরিয়া, ডেঙ্গুর মতো নানা রোগ মাথাচাড়া দিয়ে ওঠে।

চিকিৎসকরা বলছেন, বর্ষাকালে জীবনযাত্রায় অনিয়ম ডেকে আনতে পারে কিডনির অসুখও। কারও যদি আগে থেকে দীর্ঘমেয়াদী কোনো অসুস্থতা থাকে, তাদেরও এই ঋতুতে বেশি সতর্ক থাকা প্রয়োজন। জেনে নিন বর্ষায় হঠাৎ অসুস্থ হয়ে পড়া আটকাতে যা করা জরুরি-

ফোটানে পানি পান করুন

বর্ষায় আবহাওয়া স্যাঁতসেঁতে থাকায় পানিবাহিত নানা সংক্রামক রোগের ঝুঁকি বাড়ে। এ কারণে অবশ্যই নিশ্চিত করতে হবে পানি ফুটিয়ে খাওয়ার বিষয়টি। এতে পানিতে থাকা জীবাণু সহজেই ধ্বংস হয়ে যাবে। বদহজম ও আমাশয়ের মতো রোগেরও ঝুঁকি বাড়ে নোংরা পানি পান করলে।

কেটে রাখা ফল খাবেন না

ফল স্বাস্থ্যের জন্য ভালো হলেও বর্ষায় ভুলেও কখনো কেটে রাখা ফল খাবেন না। বিশেষ করে রাস্তার পাশে দীর্ঘক্ষণ কেটে রাখা ফল এড়িয়ে চলুন। এতে সহজেই ব্যাকটেরিয়া কাটা ফলে ছড়িয়ে পড়ে, যা খেলে পেটের নানা সমস্যা হতে পারে। সব সময় টাটকা ফল খওয়ার চেষ্টা করুন। এমনকি ফ্রিজে রাখা কাটা ফলও খাবেন না।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখুন

ডায়াবেটিস রোগীদের রোগ প্রতিরোধ ক্ষমতা অন্যদের চেয়ে কম থাকে। ফলে বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি ডায়াবেটিস যদি নিয়ন্ত্রণে না থাকে। তাই বর্ষার মৌসুমে যে কোনো রোগ থেকে বাঁচতে অবশ্যই ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে হবে।

শরীরচর্চা করুন

বর্ষায় অনেকেই আলসেমী করে শরীরচর্চা বাদ দেন। এতে কিন্তু রোগ প্রতিরোধ ক্ষমতা আরও কমে। শরীরচর্চা বিভিন্ন রোগের ঝুঁকি কমাতে সক্ষম। বাইরে যেতে না পারলে ঘরেই যতটুকু সম্ভব করুন। এর পাশাপাশি যোগাসন ও ধ্যান করুন।

কিছু ওষুধ ধরে রাখুন

বর্ষায় পেটের সমস্যা, বমি, জ্বর, মাথাব্যথার মতো বিভিন্ন রোগের ওষুধ ঘরে মজুত রাখুন। কারণ বৃষ্টির মধ্যে অনেকেই প্রয়োজনের সময় বাইরে গিয়ে ওষুধ কিনতে যাওয়ার পরিস্থিতি নাও থাকতে পারে। তাই অসুস্থবোধ করলেও যাতে প্রাথমিক চিকিৎসাটুকু শুরু করে দেওয়া যায় সে বিষয়টি নিশ্চিত করুন।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

আজকের দিন-তারিখ
  • বৃহস্পতিবার (রাত ১২:০৫)
  • ৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১লা জিলকদ, ১৪৪৫ হিজরি
  • ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com