নিউজিল্যান্ড সাগরে মিললো ৩২০০ কেজি কোকেন

সাগরে ভাসমান অবস্থায় ৩ দশমিক ২ টন বা ৩২শ কেজি কোকেন উদ্ধার করেছে নিউজিল্যান্ড কর্তৃপক্ষ। ধারণা করা হচ্ছে, বিপুল পরিমাণ এসব নেশাদ্রব্য অস্ট্রেলিয়ায় নিয়ে যাওয়া হচ্ছিল। উদ্ধার কোকেন বাজারমূল্য ৩০ কোটি মার্কিন ডলারের বেশি বলে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

পুলিশ জানিয়েছে, নিউজিল্যান্ডের উত্তরপশ্চিম উপকূল থেকে কয়েকশ কিলোমিটার দূরে প্রশান্ত মহাসাগরে ৮১ বেল কোকেন ভাসছিল। নিউজিল্যান্ড কাস্টমস সার্ভিস এবং ফাইভ আইস অ্যালায়েন্সের যৌথ অভিযানে সেগুলো উদ্ধার করা হয়েছে।

নিউজিল্যান্ডের পাশাপাশি ফাইভ আইস অ্যালায়েন্সের বাকি সদস্যরা হলো অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র, কানাডা ও যুক্তরাজ্য।

নিউজিল্যান্ডের পুলিশ কমিশনার অ্যান্ড্রু কস্টার বলেছেন, এটি বেশ কিছু সময়ের মধ্যে নিউজিল্যান্ডের বৃহত্তম অবৈধ মাদক উদ্ধারের ঘটনা।

কর্মকর্তাদের বিশ্বাস, কোকেনগুলো প্রশান্ত মহাসাগরে একটি ‘ভাসমান ট্রানজিট পয়েন্ট’-এ ফেলা হয়েছিল। সেখান থেকে মাদকগুলো অস্ট্রেলিয়া নিয়ে যাওয়ার লক্ষ্য ছিল।

কস্টার বলেন, আমাদের বিশ্বাস, এসব কোকেন অস্ট্রেলিয়ায় নিয়ে যাওয়া হচ্ছিল। এগুলো দিয়ে সেখানে এক বছর বাজার সামলানো যেতো। আর নিউজিল্যান্ডে ব্যবহার করলে লাগতো ৩০ বছরের বেশি।

পুলিশের পক্ষ থেকে প্রকাশিত একটি ছবিতে দেখা যায়, উদ্ধার কোকেনগুলো জাল দিয়ে বাঁধা এবং তার সঙ্গে হলুদ রঙের ফ্লোট জড়ানো। কিছু বেলের ওপর ব্যাটম্যানের চিহ্ন এবং প্যাকেটগুলোর গায়ে চারপাতা ক্লোভারের চিহ্ন লাগানো ছিল।

নিউজিল্যান্ড-অস্ট্রেলিয়া উভয় দেশের জন্য এটি বিশাল ঘটনা বলে উল্লেখ করেছেন কস্টার। তার কথায়, সন্দেহ নেই যে, এই ঘটনা দক্ষিণ আমেরিকার উৎপাদকদের থেকে শুরু করে এর পরিবেশকদের জন্য একটি বড় আর্থিক আঘাত।

তবে কোকেনগুলো কোথা থেকে এসেছে তা এখনো জানা যায়নি বলে জানিয়েছেন কর্মকর্তারা। এ ঘটনায় এখন পর্যন্ত কাউকে গ্রেফতারও করা হয়নি।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com