বর্ষায় পাহাড়ে ঘুরতে গেলে যে ৫ জিনিস সঙ্গে রাখবেন

যারা ঘুরতে ভালোবাসেন, তাদের জন্য গ্রীষ্ম-বর্ষা নেই। তারা সুযোগ পেলেই ঘুরতে বের হয়ে যান। অনেকে আবার একধাপ এগিয়ে। তাদের পছন্দ অ্যাডভেঞ্চার প্রিয় জীবন। যে কারণে পাহাড়ে ছুটে যেতে চান বারবার। এই বর্ষায়ও হয়তো অনেকে পাহাড়ে বেড়াতে যাবেন। তবে এই ঋতু অন্যান্য ঋতুর মতো নয়। যখন-তখন বৃষ্টি এসে আপাদমস্তক ভিজিয়ে দিতে পারে। তাতে ঝামেলা তো বাড়বেই, সেইসঙ্গে বাড়তে পারে অসুখ। তাই বর্ষায় পাহাড়ে ঘুরতে গেলে সঙ্গে রাখতে হবে কিছু জিনিস। চলুন জেনে নেওয়া যাক-

পোশাক

ভাবছেন, ঘুরতে গেলে তো সঙ্গে জামা থাকবেই। এটি আবার আলাদা করে বলার প্রয়োজন কী! আসলে বর্ষায় কাপড় শুকানো সহজ হয় না। তাই এসময় এমন পোশাক নিতে হবে যেগুলো খুব দ্রুত শুকায়। সেইসঙ্গে পোশাক প্রয়োজনের চেয়ে কয়েকটি বেশি নেবেন। এতে হঠাৎ ভিজে গেলেও মুশকিলে পড়তে হবে না।

ছাতা

বর্ষায় বাইরে বের হলে সবার আগে প্রয়োজন পড়ে ছাতার। পাহাড়ে ঘুরতে যাওয়ার আগেও এদিকটাতে খেয়াল রাখতে হবে। তাই আপনার ভ্রমণের ব্যাগে একটি ছাতা আগে থেকেই রেখে দিন যেন যাওয়ার সময় ভুলে না যান। বৃষ্টির দিনে সঙ্গে ছাতা থাকলে এক জায়গা থেকে অন্য জায়গায় যাওয়া সহজ হবে। তাই এটি নিতে ভুলবেন না।

উইন্ডচিটার

রেইনকোট পরার ঝামেলা অনেকে পছন্দ করেন না। কিন্তু বৃষ্টির সময় বাতাসের দাপট থেকে বাঁচতে চাইলে বেছে নিতে পারেন উইন্ডচিটার। এটা ঠান্ডা আটকানোর পাশাপাশি বৃষ্টির হাত থেকেও আপনাকে বাঁচাবে। আর যদি রেইনকোটে স্বাচ্ছন্দ্য থাকেন তবে সেটিই সঙ্গে রাখুন।

গাম্বুট বা বর্ষার জুতা

বর্ষাকালে জুতার ক্ষেত্রে রাখতে হয় বিশেষ খেয়াল কারণ। এসময় পাহাড়ে ঘুরতে গেলে সব ধরনের জুতা ব্যবহার করা যায় না। সাধারণ জুতা পরে অনেক সময় হাঁটাই মুশকিল হয়ে ওঠে। হয়তো কাদায় পা বসে যেতে পারে। এতে পা ময়লা হয় আবার জুতাও নষ্ট হয়। তাই বেছে নিতে পারেন গাম্বুট বা এ জাতীয় জুতা। যা বৃষ্টিতে ভিজলেও তেমন কোনো সমস্যা হবে না।

চপ্পল

বর্ষায় পাহাড়ে ঘুরতে গেলে সঙ্গে অবশ্যই অতিরিক্ত চপ্পল রাখবেন। জুতা না শুকালে তখন বিপদ থেকে উদ্ধার পেতে এটাই কাজে আসবে। তবে খেয়াল রাখুন, চপ্পল পরে জঙ্গলে যাবেন না যেন। কারণ এসময় জোঁকের ভয় বেশি থাকে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

আজকের দিন-তারিখ
  • বৃহস্পতিবার (রাত ১০:০৫)
  • ৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১লা জিলকদ, ১৪৪৫ হিজরি
  • ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com