জাপানে ভূমিকম্প: তীব্র শীতে ভূমিধসের হুমকিতে জীবিতরা

জাপানে নতুন বছরের প্রথম দিন হওয়া শক্তিশালী ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ৬৫ জনে দাঁড়িয়েছে। জীবিতরা তীব্র শীতের মোকাবিলা করছেন, তার মধ্যেই ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

সোমবার স্থানীয় সময় বিকালে জাপানের মধ্যাঞ্চলীয় নোতো উপদ্বীপে ৭.৬ মাত্রার একটি ভূমিকম্প হয়। এতে ব্যাপক ক্ষয়ক্ষতি ও প্রত্যন্ত অঞ্চলগুলো বিচ্ছিন্ন হয়ে পড়ায় অতি প্রয়োজনীয় ত্রাণ সরবরাহে বিঘ্ন ঘটে।

কর্তৃপক্ষ জানিয়েছে, ভূমিকম্প ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে, এতে ভূমিধসের আশঙ্কা দেখা দিয়েছে। ভেঙে পড়া রাস্তা, ক্ষতিগ্রস্ত অবকাঠামো এবং দুর্যোগপূর্ণ এলাকাগুলোর অবস্থান প্রত্যন্ত অঞ্চলে হওয়ায় উদ্ধার প্রচেষ্টা জটিল হয়ে পড়েছে।

ভূমিকম্পের দুই দিন পরও হতাহত ও ক্ষয়ক্ষতির সার্বিক চিত্র পরিষ্কার হয়নি। ভূমিকম্পে ৫৫ জনের মৃত্যু হয়েছে, মঙ্গলবার কর্তৃপক্ষ এমনটি জানালেও পরদিন মৃতের সংখ্যা ৬৫ জন বলে নিশ্চিত করছে।

ভূমিকম্প দুর্গতদের বিদ্যুত্ ও পানিসহ মৌলিক সুযোগ-সুবিধা নিশ্চিত করতে নিজ সরকারের প্রশাসনকে নির্দেশনা দিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। দুর্যোগ মোকাবিলাবিষয়ক বৈঠক চলাকালে কিশিদা বলেছেন, ‘যতজনকে সম্ভব উদ্ধারের জন্য অনুগ্রহ করে আপনাদের ক্ষমতার মধ্যে থাকা সবকিছুই করুন, মনে রাখবেন এটি সময়ের বিরুদ্ধে একটি যুদ্ধ।’

তিনি আরও জানিয়েছেন, ভূমিকম্প দুর্গতরা হয়তো আরো কিছুদিন তাদের বাড়িতে ফিরতে পারবে না।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

আজকের দিন-তারিখ
  • বৃহস্পতিবার (রাত ১১:১৭)
  • ৩০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ২২শে জিলকদ, ১৪৪৫ হিজরি
  • ১৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com