ভয়ংকর প্রযুক্তি এআই, চরম বিরক্ত টেইলর সুইফট

এক সময়ের কল্পনা হয়ে থাকা কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই এখন চরম বাস্তবতা। এই প্রযুক্তির বিকাশ হচ্ছে অবিশ্বাস্য গতিতে। তবে ভয়ের কথা হচ্ছে- এআই প্রযুক্তির অপব্যবহার করে নর-নারীর অশালীন সব ছবি ও ভিডিও ছড়িয়ে দেওয়ার কুৎসিত প্রতিযোগিতা শুরু হয়েছে। যার বেশিরভাগ শিকার হচ্ছেন বিনোদন জগতের তারকারা। হলিউড থেকে শুরু করে বলিউড- সবখানের জনপ্রিয় তারকাদের ডিপফেক ছবিতে সয়লাব সামাজিক মাধ্যম।

এবার ডিপফেক ছবির শিকার হয়েছেন আমেরিকার জনপ্রিয় গায়িকা টেইলর সুইফট। কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে তৈরি তার ভুয়া ছবি এখন নেট দুনিয়ায় ভাইরাল। যা নিয়ে তোলপাড় বিশ্বের বিনোদন দুনিয়া।

সম্প্রতি এ সঙ্গীতশিল্পীর নকল ছবি ও ভিডিও সামাজিক মাধ্যমে ছড়িয়ে যায়। ভক্তরা সহজেই বুঝে যায়, ডিপফেক এসব আপত্তিকর ফাইল টেইলর সুইফটের নয়। এনিয়ে তারা প্রতিবাদও জানান। তবে, শুধু ভক্তদের মধ্যেই নয়। এই আলোচনা গড়িয়েছে আমেরিকার হোয়াইট হাউজ পর্যন্ত।

শুক্রবার হোয়াইট হাউস এই ব্যাপারে শঙ্কা প্রকাশ করেছে। এক্স হ্যান্ডেলে একটি ছবি প্রায় ৪৭ মিলিয়ন ভিউ ছুঁয়েছিল। পরে সেই অ্যাকাউন্ট স্থগিত করে দেওয়া হয়। দিন দিন এই সব ব্যাপার আরও ভয়ংকর রূপ ধারণ করছে বলে জানান তারা। এসব নিয়ন্ত্রণে রাখতে যা যা করা সম্ভব সব করবে হোয়াইট হাউস।

একটি লিখিত বিবৃতিতে হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি ক্যারিন জিন-পিয়েরে হুঁশিয়ারি করে বলেন, এটা খুবই উদ্বেগজনক। তাই আমাদের পক্ষ থেকে যা যা করা দরকার, আমরা সেটাই করতে যাচ্ছি। মাইক্রোসফট কর্তা সত্য নাদেলাও বলেছেন, এটা উদ্বেগজনক এবং ভয়ংকর। এই বিষয়ে দ্রুত ব্যবস্থা নেওয়া উচিত।

এর আগে হলিউডের টম ক্রুজ, টম হ্যাঙ্কস, এমা ওয়াটসন, স্টিভ হার্ভিসহ অনেকেই ডিপফেক ছবির শিকার হয়েছেন। এছাড়া ভারতে ক্যাটরিনা কাইফ, রাশমিকা মান্দানাসহ বেশ কয়েকজন অভিনেত্রীর এমন ভুয়া আপত্তিকর ছবি নেট দুনিয়ায় ছড়িয়ে পড়েছিল। যা নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন অন্যান্য তারকারাও।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

আজকের দিন-তারিখ
  • বুধবার (ভোর ৫:৪৭)
  • ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
  • ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com