ফেসবুক ও পোর্টাল থেকে মিথিলা-ফাহমির ব্যক্তিগত ছবি সরাতে নির্দেশ

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকসহ সকল অনলাইন নিউজ পোর্টাল থেকে অভিনেত্রী মিথিলা ও পরিচালক ফাহমির ব্যক্তিগত গোপনীয় ছবি সরিয়ে ফেলতে বিটিআরসিকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমান সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রোববার রুলসহ এই আদেশ দেন। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার তাহসিনা তাসনিম মৃদু।

রুলে অনলাইন নিউজ পোর্টাল ও সামাজিক যোগাযোগ মাধ্যমে মানুষের ব্যক্তিগত ও গোপনীয় ছবি, তথ্য বা কোনও উপাদান প্রচারের নিয়ন্ত্রণে বিবাদীর ব্যর্থতা কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়েছে।

এছাড়া অনলাইন নিউজ পোর্টাল ও সামাজিক যোগাযোগ মাধ্যমে মানুষের ব্যাক্তিগত ও গোপনীয় ছবি, তথ্য বা কোনও উপাদান প্রচারের ক্ষেত্রে কেন নিয়ন্ত্রণ করা হবে না, তাও জানতে চাওয়া পৃথক রুলে।

আগামী চার সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র সচিব, তথ্য সচিব, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনকে (বিটিআরসি) এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদেশের পর ব্যারিস্টার তাহসিনা তাসনিম সাংবাদিকদের বলেন, প্রত্যেক ব্যক্তিরই একটি ব্যক্তিগত ও পারিবারিক জীবন আছে। সামাজিক অবস্থান আছে। কিন্তু অনেক সময় দেখা যায়, সেলিব্রিটিদের ব্যক্তিগত, অন্তরঙ্গ ছবি প্রচার বা প্রকাশ করা হচ্ছে। এমনকি সেসব ছবি দিয়ে নিউজও করা হচ্ছে।

তিনি বলেন, সম্প্রতি মিথিলা-ফাহিমের অন্তরঙ্গ ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন পোর্টালে প্রচার-প্রকাশ করা হয়েছে। এটি যে কারো বেলায় ঘটতে পারে। এজন্য ব্যক্তিগত গোনীয়তার যথাযথ নিরাপত্তা প্রয়োজনে জনস্বার্থে গত ২৮ নভেম্বর হাইকোর্টে রিটটি দায়ের করা হয়। আদালত শুনানি নিয়ে রুলসহ অন্তবর্তী আদেশ দিয়েছেন।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com